জলবায়ুর অভিঘাত থেকে বাংলাদেশকে বাঁচানো আমাদের কর্তব্য: প্রধানমন্ত্রী

সময় ট্রিবিউন ডেস্ক | ৫ জুন ২০২৩, ২২:৫৩

সংগৃহীত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে বাংলাদেশকে রক্ষা করা আমাদের কর্তব্য। আমাদের দেশটা আরও সুন্দর ও উন্নত হয়- সেদিকে লক্ষ্য রেখেই ব্যাপকভাবে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হচ্ছে।
 
আজ সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গণভবন প্রাঙ্গণে গাছের চারা রোপণ শেষে এসব কথা বলেন তিনি। 
 
শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ১৯৮৪ সালে সিদ্ধান্ত নেয় এবং ’৮৫ সাল থেকে প্রতিটি নেতাকর্মীদের ওপর নির্দেশ দেয়, প্রতি বছর পহেলা আষাঢ় থেকে তিনটি করে গাছ লাগাবেন। একটা বনজ, একটা ফলজ ও একটা ঔষধি গাছ লাগানোর কথা বলি। যেহেতু আজ বিশ্ব পরিবেশ দিবস, তাই আমি চাই আমাদের দেশটা যেন জলবায়ুর পরিবর্তনের অভিঘাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে লক্ষ্য রেখে দেশবাসীকে গাছ লাগানোর আহ্বান জানাই।
 
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আমরা এই জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে বাঁচানোর জন্য এবং এটাকে আমরা উন্নয়নের ক্ষেত্র হিসেবে নিয়ে আসার জন্য একটা পরিকল্পনা করেছি। এটা শুধু আমরা না, সারা বিশ্বের প্রতিটি দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদেরও আমরা আমদের অভিজ্ঞতা জানাই।
 
প্রধানমন্ত্রী বলেন, দেশবাসীর কাছে আমার একটা অনুরোধ তিনটা করে গাছ লাগান, তাও যদি না পারেন তাহলে একটা গাছ লাগান। আর ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে আমি বলব, সবাই যার যার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গাছ লাগাতে পারো। এতে দেখতেও সুন্দর লাগবে এবং পরিবেশও রক্ষা পাবে।
 
বিশ্ব পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, আজ বিশ্বব্যাপী যে মূল্যস্ফীতি, প্রতিটি জিনিসের দাম বেড়ে গেছে, খাদ্যমূল্যের দাম বেড়ে গেছে। অনেক উন্নত দেশ যেখানে হিমশিম খাচ্ছে, আমাদের দেশের মানুষ যাতে তার থেকে রক্ষা পায়, সেটাই আমাদের প্রচেষ্টা থাকবে।
 
এর আগে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান বৃক্ষমেলা ২০২৩-এর উদ্বোধন উপলক্ষে গণভবন প্রাঙ্গণে গাছের চারা রোপণ করেন শেখ হাসিনা।
 
এসটি/এসকে 

আপনার মূল্যবান মতামত দিন: