মার্কিন দূতাবাসের নাগরিক সতর্কতা জারি দুঃখজনক: মোমেন

সময় ট্রিবিউন ডেস্ক | ২২ মে ২০২৩, ২২:৪৫

সংগৃহীত
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আসন্ন নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের চলাচলে যে ভ্রমণ সতর্কতা ঢাকায় দেশটির দূতাবাস জারি করেছে, সেটা দুঃখজনক। 
 
আজ সোমবার (২২ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাতার সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 
 
ড. মোমেন বলেন, এটা খুবই দুঃখজনক। আজকে থেকে প্রায় সাত-আট মাস পরে নির্বাচন হবে, আর ইতিমধ্যে মার্কিন দূতাবাস তাদের নাগরিকদের সতর্কতা অবলম্বন করতে বলেছে। এটা তাদের জিজ্ঞেস করেন যে, তারা কেন করেছে।
 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে ঠিক কোনো ধরনের হত্যা নাই, রাস্তাঘাটে কেউ গুলি করে কাউকে মারে না, কোনো সভা-সমিতিতে কাউকে কেউ মারে না, আমাদের দেশে মৃত্যুর সংখ্যা অজ্ঞাতভাবে রাস্তার ওপরে প্রায় শূন্য আর পূর্বে যদি শত্রুতা থাকে, তাহলে… আর মার্কিন নাগরিকদের বিরুদ্ধে তারা এত ক্ষেপবে কেন, কোনো অন্যায় তো মার্কিন নাগরিকরা এখানে করছে না। এটা খুবই অদ্ভূত। আমি জানি না, ওদের জিজ্ঞেস করেন কেন করেছে?
 
দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে ‘অত্যন্ত উন্নত’ হিসেবে উল্লেখ করে মোমেন বলেন, আমাদের দেশে এগুলোর কোনো কারণ নাই যে, এই সহিংসতা হবে, যার জন্য অগ্রিম একটা সতর্কতা দিতে হবে।
 
তিনি বলেন, সুতরাং আমি এটা জানি না, তাদের জিজ্ঞেস করেন। বরং কারও কারও হয়তো সতর্কতা দেয়া উচিত যে, আমেরিকাতে গেলে পরে মলে কিংবা বারে কিংবা স্কুলে সাবধানে থাকবে। এটা হয়তো সতর্কতা দেয়া যায়। এক্ষেত্রে বেশি সামঞ্জস্যপূর্ণ মনে হবে। যা-ই হোক, এটা তাদের ব্যাপার। নিশ্চয়ই তাদের কোনো বিষয়-আশয় আছে, সেটা তারা ভালো বলতে পারবে।
 
বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ঢাকাসহ সারা দেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দিয়েছে ঢাকায় মার্কিন দূতাবাস। রোববার বিকেলে মার্কিন দূতাবাস ‘ডেমোনস্ট্রেশন অ্যালার্ট’ শিরোনামে এ পরামর্শ দেয়।
 
এসটি/এসকে 

আপনার মূল্যবান মতামত দিন: