আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস

সময় ট্রিবিউন ডেস্ক: | ১৫ মার্চ ২০২৩, ১৮:২২

ফাইল ছবি

বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ বুধবার (১৫ মার্চ)। বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশেও নানা আয়োজন করা হয়েছে। এ বছরে দিবসটির প্রতিপাদ্য রাখা হয়েছে- ‘নিরাপদ জ্বালানি, ভোক্তাবান্ধব পৃথিবী’।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির উদ্যোগে ১৯৬২ সালের ১৫ মার্চ মার্কিন কংগ্রেসে ক্রেতা-ভোক্তার স্বার্থে ৪টি অধিকার স্বীকৃতি পায়। মার্কিন কংগ্রেসে ক্রেতা-ভোক্তা আন্দোলনের আনুষ্ঠানিক স্বীকৃতির ঐতিহাসিক দিনটি স্মরণে প্রতি বছরের ১৫ মার্চ পালিত হয় বিশ্ব ভোক্তা অধিকার দিবস।

১৯৮৫ সালে জাতিসংঘের মাধ্যমে জাতিসংঘ ভোক্তা অধিকার রক্ষার নীতিমালায় কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে বিস্তৃত করে অতিরিক্ত আরও ৮টি মৌলিক অধিকার সংযুক্ত করা হয়। বিশ্বজুড়ে ১১৫টি দেশে ২২০টি ভোক্তা অধিকার সংগঠন দিবসটি পালন করে থাকে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ঢাকার পাশাপাশি সকল বিভাগীয় ও জেলা কার্যালয়েও দিবসটি পালন করা হবে।


আপনার মূল্যবান মতামত দিন: