প্রথম দফায় ৮ হাজার কেজি ইলিশ গেল ভারতে

সময় ট্রিবিউন | ৬ সেপ্টেম্বর ২০২২, ২১:২৪

সংগৃহীত

ইলিশ মাছ রপ্তানির প্রথম চালান আজ সোমবার (৫ সেপ্টেম্বর) ভারতে গেছে। যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে সন্ধ্যায় প্রথম চালানে ৮ হাজার কেজি ইলিশ ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে। এক কেজি সাইজের একেকটি ইলিশের প্রতি কেজি ১০ মার্কিন ডলার (৯৪৯ টাকা) দরে রপ্তানি করেছে একটি মাছ রপ্তানি প্রতিষ্ঠান।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আসন্ন দূর্গাপূজা উপলক্ষে এবার ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত এ আদেশ সংক্রান্ত চিঠি আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রক বরাবর ইস্যু করা হয়েছে।

এতে বলা হয়েছে, ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিটি ৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানি করতে পারবে। অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি করতে পারবে।

বেনাপোল কাস্টম হাউস সূত্র জানিয়েছে, ইলিশ রপ্তানির প্রথম চালানের ট্রাক সোমবার সন্ধ্যায় যশোরের বেনাপোল স্থলবন্দরে আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোলে প্রবেশ করে। প্রথম চালানের রপ্তানিকারক প্রতিষ্ঠান হচ্ছে বরিশালের মাহিমা এন্টারপ্রাইজ।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার আবদুল হাকিম বলেন, প্রথম দিনে প্রতি কেজি ১০ ডলার দরে আট টন ইলিশ রপ্তানি হয়েছে। ইলিশ পচনশীল পণ্য হওয়ায় কাস্টমসের মাঠপর্যায়ের কর্মকর্তাদের আমরা শুল্কায়নসহ রপ্তানি কার্যক্রম দ্রুত করার নির্দেশ দিয়েছি। 

এদিকে সংশ্লিষ্টরা বলছেন, ভারতে এভাবে ইলিশ রপ্তানি হলে তার প্রভাব দেশের বাজোরে পড়বে। তাতে দাম আরও বেড়ে যেতে পারে। দেশের মানুষের পাতে জুটবে না বড় ইলিশ।

এ প্রসঙ্গে কাওরান বাজারের ইলিশ ব্যবসায়ীরা বলেন, ইলিশ রপ্তানি হলে দেশের বাজারে ইলিশের সরবরাহ কমে যাওয়াটাই স্বাভাবিক। এতে দামে নেতিবাচক প্রভাব পড়বে বাজারে। তাছাড়া রপ্তানি হয় বড় আকারের সব ইলিশ। এতে দেশের ক্রেতারা বড় ইলিশের দেখা হয়তো পাবেন না এ বছর।

রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, ইলিশের দাম অনেকটাই বেশি। বিভিন্ন বাজারে ৪০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ প্রতিকেজি ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। ৮০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশের দাম প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০০ টাকায়।


আপনার মূল্যবান মতামত দিন: