মামলা খেল চলচ্চিত্র 'হাওয়া'

আফিফ আইমান | ১৯ আগষ্ট ২০২২, ০৮:২০

সংগৃহীত

বন্যপ্রাণী সংরক্ষণ এবং নিরাপত্তা আইন ২০১২ লঙ্ঘনের অভিযোগে সম্প্রতি মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র 'হাওয়া' পরিচালক মেজবাউর রহমান সুমনের নামে মামলা করেছেন বন বিভাগের বন্যপ্রাণী দমন ইউনিট।

চলচ্চিত্র 'হাওয়া' গত ২৯ জুলাই মুক্তি পায়। মুক্তির আগেই সমাধান মানুষের কাছে জনপ্রিয়তা লাভ করে তাদের চলচ্চিত্রকে 'হাওয়া'র ভাইরাল কালা কালা সাদা সাদা গানের মাধ্যমে । 'হাওয়া' মুক্তি পাবার পরে সিনেমাহল গুলোতে সাধারণ মানুষ উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

চলচ্চিত্র 'হাওয়া'র মানে মামলা করেছে বন বিভাগের বন্যপ্রাণী দমন ইউনিট। বন্যপ্রাণী সংরক্ষণে নিরাপত্তা আইন ২০১২ এর ৩৮ ধারা ১ ও ২ এবং ৪১ও ৪৬ ধারা লঙ্ঘনের অভিযোগে সম্প্রতি মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র 'হাওয়া' পরিচালক মেজবাউর রহমান সুমনের নামে মামলা করেছেন বন বিভাগের বন্যপ্রাণী দমন ইউনিট।

মামলার বাদি হয়েছে বন বিভাগের পরিদর্শক নার্গিস সুলতানা এবং সাক্ষী করা হয়েছে তদন্ত কমিটিতে কাজ করা অপর তিন সদস্য আব্দুল্লাহ আল সাদিক, অসিম মল্লিক, রথীন্দ্র কুমার বিশ্বাসকে। চলচ্চিত্র 'হাওয়া' গত ২৯ জুলাই মুক্তি পায়। চলচ্চিত্রে একটি শালিক পাখিকে খাচার ভিতরে আটকে রাখা হয় পরে তা হত্যা করে খাওয়া দৃশ্য দেখান চঞ্চল চৌধুরী। আর এই দৃশ্য দেখানোর মাধ্যমে বন্যপ্রাণী ও নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।

গেল ১০ আগস্ট এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করা ৩৩ টি সংগঠনের সম্মানিত বাংলাদেশ প্রাকৃতিক সংগঠন জোট (BNCA)। এর পর দিন চলচ্চিত্রটির দেখে আইন লঙ্গনের প্রমাণ মিলেছে বলে জানান বন বিভাগের গঠিত তদন্ত কমিটি সদস্যরা।


আপনার মূল্যবান মতামত দিন: