স্পিডবোট দুর্ঘটনা, তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

মাদারীপুর সংবাদদাতা | ৫ মে ২০২১, ২১:২৬

ছবি: সংগৃহীত

মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে স্পিডবোট দুর্ঘটনায় জেলা প্রশাসক কার্যালয়ের গঠিত ৬ সদস্যের তদন্ত কমিটির দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। স্থানীয় সরকার মাদারীপুরের উপ-পরিচালক আজহারুল ইসলামের নেতৃত্বে ৬ সদস্যের তদন্ত দল বুধবার(৫ মে) বেলা ১১ টার দিকে কাঁঠালবাড়ী ঘাটের দুর্ঘটনা কবলিত স্থান ঘুরে দেখেন। 

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান, শিবচর থানার ওসি (তদন্ত) মো. আমির হোসেন সেরনিয়াবাত, বিআইডব্লিউটিএ'র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন, কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির ওসি আব্দুর রাজ্জাক, বাংলাদেশ কোস্টগার্ড নারায়ণগঞ্জের স্টেশন কমান্ডার লেফট্যানেন্ট আসমাদুল ইসলাম।

এ ঘটনায় নৌ পরিবহন অধিদপ্তরের তদন্ত কমিটি ঘটনাস্থলে এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন।অধিদপ্তরের অফিসার মেরিন সেফটি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটেট মোঃ ইমদাদুল হকের নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি তদন্ত কার্যক্রম শুরু করেন মঙ্গলবার দুপুরে।

মাদারীপুর জেলা প্রশাসক কার্যালয়ের তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার বিভাগীয় উপ পরিচালক আজহারুল ইসলাম বলেন,'আমরা ঘটনাস্থল দ্বিতীয় বারের মতো ঘুরে দেখেছি। ঘটনার দিনেও আমরা নিবিড় ভাবে ঘুরে দেখেছি। প্রত্যক্ষদর্শীদের সাথে আলাপ করে বুঝতে পারছি যে, স্পিডবোটটি প্রচন্ড বেগে এসে ধাক্কা লেগেছে। নিহতদের প্রত্যেকেরই মাথায় আঘাত লেগেছিল। সরাসরি প্রচন্ড গতিতে সংঘর্ষ হলেই এটা সম্ভব।'

তিনি বলেন,'এই দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে আমরা বের করতে কাজ করছি। যে তথ্য-উপাত্ত পেয়েছি তা বিশ্লেষণ করে আমরা এর কারন বের করবো। পাশাপাশি এমন নৌ-দূুর্ঘটনা যেন আর না ঘটে সে জন্য চালকদের রেজিস্ট্রেশন এবং চালকদের প্রশিক্ষন প্রদানের ব্যবস্থা কি ভাবে করা যায় একই সাথে প্রশিক্ষণ এবং লাইসেন্স ছাড়া কোন চালক যাতে এখানে না থাকে সেই ব্যাপারে আমাদের কিছু সুপারিশ থাকবে।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিরাজ হোসেন বলেন, স্পিডবোট দুর্ঘটনায় সোমবার রাতে শিবচর থানায় চালক, মালিক, ইজারাদারসহ চারজনের নাম উল্লেখসহ কয়েকজনকে অজ্ঞাত করে মামলা দায়ের করেছে নৌ পুলিশ। মামলার আসামিদের ধরতে আমরা কঠোর অভিযান চালিয়ে যাচ্ছি। মামলার আসামিরা সকলে মুন্সিগঞ্জ জেলার। এদিকে চালক শাহালমের অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে রাতে শিবচর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নৌ পরিবহন অধিদপ্তরের স্পেশাল অফিসার মেরিন সেফটি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটেট মোঃ ইমদাদুল হক বলেন, ভয়াবহ এ দুর্র্ঘটনার পর ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। ইতোমধ্যেই আমাদের মহাপরিচালক ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আমরা ঘটনার কারন ও ব্যাকগ্রাউন্ড খুঁজে বের করবো।
এদিকে নৌ দুর্ঘটনায় নিহতদের বাড়ী চলছে শোকের মাতম।স্বজনহারাদের আহাজারীতে বাতাস ভারী উঠছে। নিহতদের বাড়ী আসছেন স্বজনদের শান্তুনা দিতে। কোন শান্তুনাই তাদের চোখের জল থামাতে পারছেনা।

উল্লেখ্য, সোমবার ভোরে মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাটে নোঙ্গর করে রাখা বালুবোঝাই একটি বাল্কহেডের সাথে শিমুলিয়া থেকে আসা একটি দ্রুতগতির স্পিডবোটের ধাক্কা লাগলে ঘটনাস্থলেই ২৬ জনের মৃত্যু হয়। এ ঘটনায় জেলা প্রশাসন ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বুধবার জেলা প্রশাসনের ৬ সদস্যের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেন। এর আগে মঙ্গলবার দুপুরে নৌ পরিবহন মন্ত্রনালয়ের তদন্ত দল ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জেলা প্রশাসক কার্যালয়ের গঠিত ৬ সদস্যের তদন্ত কমিটির দল বুধবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন ও স্বাক্ষ্য গ্রহন করেছেন।




আপনার মূল্যবান মতামত দিন: