বইমেলায় ৫২ কোটি টাকার বই বিক্রি

সময় ট্রিবিউন | ১৯ মার্চ ২০২২, ০৪:১০

ফাইল ছবি

গতকাল শেষ হয়েছে অমর একুশে বইমেলা-২০২২। এবার বইমেলা হয়েছে ৩১ দিন ধরে। এ সময়ে প্রায় ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঐতিহ্যগতভাবে প্রতি বছর সোহরাওয়ার্দী উদ্যানে ফেব্রুয়ারি মাসজুড়ে এই মেলা অনুষ্ঠিত হয়। এ বছর  মহামারির কারণে ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হয়।

মেলার সমাপনী অনুষ্ঠানে এ বছরের বিক্রয় প্রতিবেদন উপস্থাপন করেন বাংলা একাডেমির পরিচালক ও একুশে বইমেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ।

২০২০ সালের মেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। কিন্ত মহামারির কারণে ২০২১ সালে বই বিক্রি হয়  মাত্র ৩ কোটি ১১ লাখ টাকা

জালাল আহমেদ বলেন, মোট বিক্রির ধারণা পেতে বাংলা একাডেমি মেলার শেষের দিকে একটি জরিপ চালায়। তিনি আরও জানান, যদিও আমরা পুরোপুরি সঠিক সংখ্যা পাইনি, তবুও অনুমান করে বলতে পারি, এ বছরের বই বিক্রি আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, ২০২২ সালের একুশে বইমেলায় ৩ হাজার ৪১৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে মাত্র ২৬ শতাংশ বই বাংলা একাডেমির কোয়ালিটি পাবলিকেশন হিসেবে বিবেচিত হয়েছে।

এবারের বইমেলায় বাংলা একাডেমি ১ কোটি ২৭ লাখ টাকার বই বিক্রি করেছে।

এ বছর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ১ হাজার ৬০টি কবিতার বই, ৫০১ টি উপন্যাস এবং ৪৬৭টি গল্পের বই। প্রাথমিকভাবে ২৮ ফেব্রুয়ারি মেলা শেষ হওয়ার কথা ছিল। তবে আয়োজকরা মেলার সময়সীমা ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেন।

বইমেলা কর্তৃপক্ষ ৫৩৪টি প্রকাশনা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট এবং ৩৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দিয়েছিল।


আপনার মূল্যবান মতামত দিন: