ঘুরে আসি খুলনার অদূর সেই সুন্দরবনে 

সময় ট্রিবিউন | ১৮ জুলাই ২০২২ ২০:৫১

সংগৃহীত সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ ফরেস্ট বা লবণাক্ত বনাঞ্চল হলো সুন্দরবন। এটি বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলীর অন্যতম একটি। সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গ কিলোমিটার, যা যোৗথভাবে বাংলাদেশ ও ভারতে অবস্থিত।

রয়েল বেঙ্গল টাইগার সহ বিচিত্র নানান ধরণের পাখি, চিত্রা হরিণ, কুমির ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে সুন্দরবন পরিচিত। জরিপ অনুযায়ী ১০৬টি বাঘ ও ১০০০০০ থেকে ১৫০০০০টি চিত্রা হরিণ রয়েছে এখন সুন্দরবন এলাকায় এছাড়াও ৩৫০ প্রজাতির উদ্ভিদ, ১২০ প্রজাতির মাছ, ২৭০ প্রাজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ সরীসৃপ এবং ৮ টি উভচর প্রাণী। যা প্রতিনিয়ত লক্ষ লক্ষ দর্শনার্থীদের আকৃষ্ট করছে। সুন্দরী বৃক্ষের নামানুসারে এই বনের নাম সুন্দরবন রাখা হয় দর্শনার্থীদের জন্য সুন্দরবনের ভেতরে যেতে হলে নৌপথই একমাত্র উপায়। শীতকাল হচ্ছে সুন্দরবন ভ্রমণের সবচেয়ে উপযুক্ত সময়।

সুন্দরবনের দর্শনীয় স্থানগুলোর মধ্যে কাটকা অন্যতম। এটি সুন্দরবনের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত। মাংলা সমুদ্রবন্দর থেকে প্রায় ৯০ কি. মি. দূরে অবস্থিত এবং সু্ন্দরবনের পূর্ব অভয়ারণ্যের মধ্যে প্রধান কেন্দ্র এটি। কাটকায় রয়েছে বনবিভাগের একটি রেস্ট হাউজ। এর আশেপাশে রয়েছে অসংখ্য ছোট বড় খাল। যেখানে নৌকা নিয়ে ভ্রমন করা যায় এবং সবচেয়ে কাছ থেকে উপভোগ করা যায় সুন্দরবনের আসল প্রাকৃতিক সৌন্দর্য। খালের দুই ধারে দেখা যায় অসংখ্য চিত্রা হরিণ মুক্তভাবে ঘুরে বেড়াচ্ছে। এছাড়াও বানর, উদবিড়াল, বনমুরগি ও নানান ধরনের পাখির বিচরন দেখা যায়। মাঝে মাঝে রাজকীয় ভঙ্গিতে বাঘের চলার দৃশ্য ও গর্জন শোনা যায়। কটকার জামতলা পর্যবেক্ষণ টাওয়ার থেকে দেখা যায় বন্য প্রানীর অপূর্ব সব দৃশ্য এবং বাঘের হরিণ শিকারের দৃশ্য যা পর্যটকদের আকৃষ্ট করে প্রতিনিয়ত।

একজন দর্শনার্থীর পক্ষে পুরো সুন্দরবন ঘুরে দেখা সম্ভব না হলেও এই বনের বিশেষ কিছু দর্শনীয় স্থান রয়েছে। যে স্থানগুলো ভ্রমনপ্রিয় মানুষদের ভ্রমন আকাঙ্খা মিটানোর জন্য সবচেয়ে উপযুক্ত হতে পারে কারণ এসব স্থান গুলো তাদের নিজস্ব বৈশিষ্ট্যে বৈচিত্রময়। আর তারই আকর্ষণে প্রতি বছর হাজার হাজার পর্যটক , গবেষক দর্শনার্থী সুন্দরবনের এ সমস্ত স্থানে ভ্রমন করতে আসে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সুন্দরবনের এইসব বিশেষ দর্শনীয় স্থানগুলোর নাম ও সংক্ষিপ্ত বিবরণী।

ছুটির দিন পরিবার সাথে একান্ত সুন্দর সময় কাটানোর এক উপরুপ সুন্দর এক স্থান।।



আপনার মূল্যবান মতামত দিন: