ঈদে নিন চুলের বিশেষ যত্ন

সময় ট্রিবিউন | ৯ জুলাই ২০২২, ২০:৩৯

সংগৃহীত

উৎসব আয়োজনে শুধু ত্বকের যত্ন নিয়ে ভাবলেই হবে না, চুলের সৌন্দর্যও গুরুত্বপূর্ণ। রুক্ষ, নিষ্প্রাণ, অগোছালো চুল এক নিমিষেই আপনার সমস্ত সৌন্দর্য ম্লান করে দিতে পারে। চুল যদি হয় স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর তাহলে উৎসবের দিনটিতে আপনি হয়ে উঠবেন অনন্যা।

চুলের যত্নে ডিম, টক দই, মধু, এলোভেরা, ভিটামিন-ই ক্যাপসুল দিয়ে প্যাক তৈরি করে চুলে লাগিয়ে রাখুন ১৫/২০ মিনিট তারপর ধুয়ে ফেলুন। যাদের চুল বেশি শুষ্ক তারা ডিমের সাদা অংশ বাদ দিয়ে শুধু কুসুমটা লাগাবেন।

বাজারের শ্যাম্পুতে সিলিকন থাকে যা চুলের ক্ষতি করে। তাই বাড়িতে নিজেই ঘরোয়া উপায়ে প্রাকৃতিক শ্যাম্পু তৈরি করে নিতেন পারেন। ১টি ডিম, লেবুর রস ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, অলিভ অয়েল ৩০ মি.লি. ভালোভাবে মিশিয়ে গোসলের সময় শ্যাম্পুর বদলে ব্যবহার করুন। প্রাচীনকাল থেকেই চুলের প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে রিঠা ব্যবহার হয়ে আসছে। সারা রাত রিঠা ভিজিয়ে রেখে পরের দিন সেই পানি দিয়ে চুল পরিষ্কার করে নিতে পারেন। 

বাজারের কন্ডিশনারও কৃত্রিম কেমিক্যাল দিয়ে তৈরি যার অতিরিক্ত ব্যবহার চুলের সৌন্দর্য নষ্ট করে। ঘরেই খুব সহজে চটপট বানিয়ে নিতে পারেন প্রাকৃতিক কন্ডিশনার। চা পাতা ভালো করে জ্বাল দিয়ে এর লিকারটুকু ছেঁকে নিয়ে ঠান্ডা করে তাতে একটি লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পুর শেষে। এই লিকার দিয়ে চুল ধুয়ে নিন। হাতে হাতে এর ফল পাবেন।

খুশকি চুলের সৌন্দর্য নষ্ট করে। অলিভ অয়েল খুশকির জন্য খুব উপকারি। অলিভ অয়েল হালকা গরম করে চুলের গোড়ায় মালিশ করে ৪৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। একইভাবে লেবুর রস বা আদার রসও ব্যবহার করতে পারেন। খুশকি অতিরিক্ত হলে ডাক্তারের পরামর্শ মতো মেডিকেটেড বা কিটোকোনাজোল শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

চুলের যত্নে তেল অপরিহার্য তাই অবশ্যই নিয়মিত চুলে তেল দিতে হবে। কয়েক রকমের তেল হালকা গরম করে চুলের গোড়ায় মালিশ করুন। তারপর একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন ৪৫ মিনিট এরপর শ্যাম্পু করে ফেলুন। এটাকে বলা হয় হট অয়েল ট্রিটমেন্ট এতে চুলের গোড়া মজবুত হয়।


আপনার মূল্যবান মতামত দিন: