গরুর কালা ভুনায় ঈদে হোক জম্পেশ খানাপিনা

সময় ট্রিবিউন | ৯ জুলাই ২০২২, ২০:১৪

সংগৃহীত

কোরবানির ঈদ যেন গরুর মাংসের কালা ভুনা ছাড়া জমেই ওঠে না। তাই আজকের ঈদ স্পেশাল রেসিপিতে থাকছে গরুর মাংসের কালাভুনা রান্না করার একটি সহজ উপায়।

গরুর মাংসের কালা ভুনা তৈরি করতে কিন্তু মাংস ভেজে লাল বা কালো করা হয় না। বরং বিভিন্ন মশলার মাধ্যমে রান্না করে মাংসকে কালো করা হয়। তবে বেশি মশলাযুক্ত খাবার খাওয়াতে স্বাস্থ্যঝুঁকি রয়েছে। তাই কম মশলায় কীভাবে এ সুস্বাদু খাবারটি তৈরি করা যায় তাই নিয়ে থাকছে একটি সহজ রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:

গরুর মাংসের কালা ভুনা তৈরি করতে প্রয়োজন হবে ১ কেজি হাড় ছাড়া গরুর মাংস, ১/২ চামচ মরিচ গুঁড়া, ১ চামচ হলুদ গুঁড়া, ১/২ চামচ জিরা গুঁড়া, ১/২ চামচ ধনিয়া গুঁড়া, ২ চামচ পেঁয়াজের পেস্ট, ২ চামচ রসুনের পেস্ট, ১ চামচ আদা পেস্ট, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, জয়ত্রী ও জায়ফলের গুঁড়া ১/২ চা চামচ, (দারুচিনি, এলাচি), ১ কাপ পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ ৩টি, লাল মরিচ ২টি, পেঁয়াজের বেরেস্তা ১/৪ কাপ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ১ কাপ, আস্ত দারুচিনি ৩ টুকরো, তেজপাতা ৪টি, এলাচ ২টি।

যেভাবে তৈরি করবেন:

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে চালনির সাহায্যে মাংস থেকে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ কুঁচি, পেঁয়াজের বেরেস্তা, কাঁচা মরিচ, দারুচিনি, এলাচ, তেজপাতা, তেল বাদে সব উপকরণ দিয়ে মাংস ভালো মাখিয়ে নিন। ১০ মিনিট মেরিনেট করে রাখার পর এতে ১/২ কাপ সরিষার তেল দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিন।

এবার একটি পাত্র চুলায় বসিয়ে দিন। ১/২ কাপ সরিষার তেলে একে একে দিয়ে দিন পেঁয়াজ কুঁচি, দারুচিনি, এলাচ, তেজপাতা। হালকা ভেজে নিন যতক্ষণ এর থেকে একটি সুবাস না বের হয়। এবারে মশলা মেশানো মাংস এতে দিয়ে চুলার আঁচ মিডিয়াম ফ্লেমে রাখুন। সামান্য নেড়েচেড়ে একটি ঢাকনা দিয়ে পাত্রটির মুখ ঢেকে দিন।

এ মাংস রান্না করার সময় কোনো আলাদা পানি দিতে চেষ্টা করবেন না। এতে মাংসের স্বাদ নষ্ট হবে। কোনো কারণে মাংস রান্নায় পানি প্রয়োজন হলে এতে সামান্য গরম পানি দিতে পারেন। এবার অপেক্ষা করুন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। 

যতক্ষণ মাংসের ওপরে তেল বের হয়ে না আসে ততক্ষণ পর্যন্ত পাত্রের মাংস নাড়তে থাকুন। তেল ওপরে উঠে এলে এতে কাঁচামরিচ দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করুন ১ মিনিটের মতো। কালা ভুনা হয়ে গেলে রান্না শেষে ওপরে ছিটিয়ে দিন পেঁয়াজের বেরেস্তা। ব্যাস, তৈরি হয়ে গেল সহজ উপায়ে কম মশলায় গরুর মাংসের কালা ভুনা।


আপনার মূল্যবান মতামত দিন: