বঙ্গবন্ধুকে কটূক্তির অভিযোগে অধ্যাপক সিরাজুলের বিরুদ্ধে মামলা

সময় ট্রিবিউন | ২০ অক্টোবর ২০২১, ০৬:৩৪

এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমেরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরীসহ ৩ জনের বিরুদ্ধে মামলার আবেদন করেছেন নাজিম উদ্দীন সুজন নামের এক ব্যক্তি।

সিরাজুল ইসলাম চৌধুরী ছাড়াও অভিযোগ আনা হয়েছে দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ এবং লেখক নেছার আহমেদের বিরুদ্ধে।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে মামলাটির আবেদন করেন। ওই ব্যক্তির করা আবেদনের প্রেক্ষিতে আগামী রোববার আদেশের তারিখ দিয়েছে আদালত।

মামলার আবেদনের বাদী নাজিম উদ্দীন সুজন গণমাধ্যমকে বলেন, ‘‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে নেছার আহমেদের সম্পাদনায় ‘জাতির পিতা’ নামে চট্টগ্রাম একাডেমি থেকে একটি পুস্তক প্রকাশ হয়। সে বইয়ের ১৮ পৃষ্ঠায় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর একটি প্রবন্ধে লিখেছেন, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে।’’

এ লেখার মাধ্যমে বঙ্গবন্ধুকে কটূক্তি করা হয়েছে বলে মামলার আবেদনে উল্লেখ করেছেন বাদী। বিষয়টি তার নজরে আসার পর সচেতন নাগরিক হিসেবে আদালতের দারস্থ হয়েছেন বলেও জানান।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী প্রবন্ধের লেখক, নেছার আহমেদ পুস্তকটির সম্পাদক এবং রাশেদ রউফ প্রকাশনা উপদেষ্টা হওয়ায় তাদের বিবাদী করা হয়েছে বলে জানান মামলার আবেদনের বাদী নাজিম উদ্দীন সুজন।



আপনার মূল্যবান মতামত দিন: