বিরল প্রজাতির তক্ষক রাখায় পিতা-পুত্রের কারাদণ্ড

সময় ট্রিবিউন | ২৩ মে ২০২১, ১৯:৫২

ছবি: সংগৃহীত

মাদারীপুরে অভিযান চালিয়ে বিরল প্রজাতির তক্ষকসহ বাবা ও ছেলেকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদেরকে ছয় মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

শনিবার দুপুরে রাজৈর উপজেলার নয়াকান্দি গ্রামে একটি বসতঘরে অভিযান চালিয়ে তক্ষকটি উদ্ধার করা হয়।

রবিবার প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছে মাদারীপুর র‌্যাব-৮।

গ্রেপ্তারকৃতরা হলেন- রাজৈর উপজেলার নয়াকান্দি গ্রামের মৃত মজিদ মোল্লার ছেলে মো. নুর আলম মোল্লা (৪৯) ও তার ছেলে বাবু মোল্লা (২০)।

র‌্যাব-৮ জানায়, কোম্পানির একটি বিশেষ আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে মাদারীপুরে রাজৈর উপজেলার নয়াকান্দি গ্রামের মো. নুর আলম মোল্লার বসতবাড়িতে দুজন ব্যক্তি বিরল প্রজাতির একটি তক্ষকসহ অবস্থান করছেন।

এরপর মাদারীপুর র‌্যাব-৮ এর কোম্পানির অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার জমির উদ্দীন আহমেদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা কবিরের নেতৃত্বে শনিবার দুপুরে ওই এলাকায় অভিযান চালানো হয়।

এ সময় বন্যপ্রাণী পাচারকারী নুর আলম ও তার ছেলে বাবু মোল্লাকে বিরল প্রজাতির তক্ষকসহ হাতেনাতে গ্রেপ্তার করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রাজৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা কবিরের উপস্থিতিতে বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ এর ৫ ধারা মোতাবেক তাদের ছয় মাস করে সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

মাদারীপুর র‌্যাব-৮ এর কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার জমির উদ্দীন আহমেদ জানান, উদ্ধারকৃত তক্ষকটি মাদারীপুর জেলার রাজৈর উপজেলা বন বিভাগের মাধ্যমে বনে অবমুক্ত করা হয়। গ্রেপ্তার আসামিদের মাদারীপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: