তালেবানের সঙ্গে চীনের মৌলিক সমস্যা রয়েছে : বাইডেন

সময় ট্রিবিউন | ৮ সেপ্টেম্বর ২০২১, ২৩:২৩

ছবি: ইন্টারনেট

তালেবানের সঙ্গে চীনের সম্পর্ক নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘তালেবানের সঙ্গে চীনের মৌলিক সমস্যা রয়েছে। চীন তাদের সঙ্গে কাজ করার চেষ্টা করতে যাচ্ছে।

আমি নিশ্চিত, পাকিস্তান, রাশিয়া বা ইরানও একইভাবে তালেবানের সঙ্গে কাজ করতে যাচ্ছে। এসব দেশ আসলে কী করা উচিত সেটা নির্ধারণের চেষ্টা করছে।’ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আগামীতে কী ঘটে সেটা দেখতে ধৈর্য্য ধরার পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা বা জাতিসংঘের সন্ত্রাসীদের তালিকায় থাকা ব্যক্তিরা আফগানিস্তানের নতুন সরকারের গুরুত্বপূর্ণ পদে আসায় উদ্বেগ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘তালেবানের নতুন সরকারে থাকা লোকজনের বিষয়গুলো আমরা দেখছি। কোনো নারী সদস্যকেই সরকারে রাখা হয়নি।’

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, ‘তালেবানের কথা নয়, তাদের কাজ দেখে বিবেচনা করবে আমেরিকা। আমাদের পরিষ্কারভাবে আমাদের প্রত্যাশার কথা জানাতে চাই, আফগানিস্তানের মাটি অন্য কোনো দেশের বিরুদ্ধে যেন ব্যবহৃত না হয়। গোটা বিশ্ব গভীরভাবে পর্যবেক্ষণ করছে।



আপনার মূল্যবান মতামত দিন: