লোহিত সাগরে ইরানি জাহাজে হামলা

সময় ট্রিবিউন | ৮ এপ্রিল ২০২১, ০৫:২৭

প্রতীকী ছবি।

লোহিত সাগরে ইয়েমেনের সীমান্তের কাছে একটি ইরানি জাহাজে হামলার ঘটনা ঘটেছে। জাহাজটি তেহরানের আধাসামরিক বাহিনীর ঘাঁটি হিসেবে কাজ করত বলে ধারণা করা হচ্ছে। জাহাজটি অনেকদিন ধরে ওই এলাকায় অবস্থান করছিল। দেশটির রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে এ খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান ও আল জাজিরা।

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গতকাল মঙ্গলবার এই হামলার ঘটনা ঘটে। হামলার শিকার ওই জাহাজটির নাম এমভি স্যাভিজ। এই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আজ বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

ধারণা করা হচ্ছে, হামলার শিকার জাহাজটি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সম্পৃক্ত। এখনো কোনো পক্ষ বা গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেছেন, এমভি স্যাভিজ হলো একটি বেসামরিক জাহাজ। এটি আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থায় আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত। এই জাহাজটি লোহিত সাগরে ইরানের ‘লজিস্টিক স্টেশন’ হিসেবে কাজ করে। এটি অ্যান্টি-পাইরেটিং সেবা দেয়।

হামলার বিষয়টি নিশ্চিত করে ওই মুখপাত্র বলেন, ভাগ্যক্রমে এ ঘটনায় কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি। কিভাবে এ ঘটনা ঘটল এবং এ ঘটনার উৎস খুঁজে বের করার কাজ চলছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি ইরান ও ইসরায়েলি জাহাজে একের পর এক হামলা চালানো হচ্ছে। এসব হামলায় প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ পরস্পরকে দোষারোপ করে থাকে। গত ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ের পর ইরান বা ইসরায়েলের কোনো জাহাজে হামলার এটাই সর্বশেষ ঘটনা।



আপনার মূল্যবান মতামত দিন: