মিজোরামে জনসংখ্যা বাড়াতে নগদ অর্থ দিচ্ছে সরকার  

সময় ট্রিবিউন | ২২ জুন ২০২১, ১৮:১৬

মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাইয়া রয়তে, ছবি: টুইটার

জনমিতির দিক দিয়ে ভারতের মিজোরামে ছোট মিজো সম্প্রদায়ের জনসংখ্যা বৃদ্ধির বিষয়টিকে উৎসাহিত করতে নগদ অর্থ ও ট্রফি-সনদ দেয়ার উদ্যোগ নিয়েছেন ওই রাজ্যের এক মন্ত্রী।

রাজ্যের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাইয়া তাঁর আসনে সর্বোচ্চসংখ্যক সন্তানের জীবিত বাবা বা মাকে নগদ এক লাখ রুপি পুরস্কার দেওয়ার এমন ঘোষণা দিয়েছেন। গতকাল সোমবার এনডিটিভি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে সর্বোচ্চসংখ্যক সন্তান মানে কতজন, তা উল্লেখ করেননি তিনি। মিজোরামের ক্রীড়ামন্ত্রী এমন এক সময় এ ঘোষণা দিলেন, যখন ভারতের বিভিন্ন রাজ্য জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য নানা প্রচার কার্যক্রম চালাচ্ছে।

গত রোববার বাবা দিবসে রবার্ট রোমাইয়া ঘোষণা দেন, তাঁর আসনে সর্বোচ্চসংখ্যক সন্তানের অধিকারী জীবিত নারী বা পুরুষকে তিনি নগদ এক লাখ রুপি পুরস্কার দেবেন।

পরদিন সোমবার এক বিবৃতিতে মিজোরামের ক্রীড়ামন্ত্রী বলেন, সর্বোচ্চসংখ্যক সন্তানের অধিকারী ব্যক্তিকে একটি সনদ ও ট্রফিও দেওয়া হবে।

জনসংখ্যা বাড়ানোর লক্ষ্যে রবার্ট রোমাইয়া–ঘোষিত এ প্রণোদনা বাবদ ব্যয় তাঁর ছেলের মালিকানাধীন একটি নির্মাণ পরামর্শক সংস্থা থেকে আসবে বলে মনে করা হচ্ছে।

মিজোরামের ক্রীড়ামন্ত্রী বলেছেন, মিজো সম্প্রদায়ের মধ্যে সন্তান না হওয়া ও জন্মহার হ্রাস পাওয়ার বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, মিজোরামের জনসংখ্যা ১০ লাখ ৯১ হাজার। রাজ্যের মোট আয়তন প্রায় ২১ হাজার ৮৭ বর্গকিলোমিটার। রাজ্যে প্রতি বর্গকিলোমিটারে ৫২ জন লোক বসবাস করে।

ভারতে সর্বনিম্ন জনঘনত্বের দিক দিয়ে মিজোরাম রাজ্যের অবস্থান দ্বিতীয়। দেশটিতে সবচেয়ে কম জনঘনত্ব অরুণাচল প্রদেশে। রাজ্যটিতে প্রতি বর্গকিলোমিটারে মাত্র ১৭ জন লোক বসবাস করে।


আপনার মূল্যবান মতামত দিন: