আফগানিস্তান থেকে এক-চতুর্থাংশ মার্কিন সেনা প্রত্যাহার

সময় ট্রিবিউন | ২৬ মে ২০২১, ১৬:৫০

ছবি: ইন্টারনেট

আফগানিস্তান থেকে প্রায় এক-চতুর্থাংশ সৈন্য প্রত্যাহার করেছে বলে জানাচ্ছে যুক্তরাষ্ট্র। খবর ভয়েস অব আমেরিকা।

এশিয়ার দেশটিতে সামরিক তৎপরতা পরিচালনা করে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)। মঙ্গলবার তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, “সেন্টকমের হিসেব অনুযায়ী, আমরা সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়ায় ১৬-২৫% পর্যন্ত সম্পন্ন করেছি।”

সেন্টকম আরও জানান, তারা প্রায় ১৬০টি সি-সেভেন্টিন উড়োজাহাজ ভর্তি জিনিসপত্র আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে। দশ হাজারেরও বেশি সাজসরঞ্জাম প্রতিরক্ষা লজিস্টিক বিভাগের কাছে হস্তান্তর করেছে।

২০ বছরের সামরিক সংশ্লিষ্টতার পর আমেরিকান সৈন্যরা ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ত্যাগ করবে। এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘোষণা দেন। এরপর একই ঘোষণা দেয় ন্যাটো বাহিনী।

যুক্তরাষ্ট্রের আগের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হওয়া চুক্তি অনুসারে, নির্দিষ্ট শর্ত সাপেক্ষে গত ১ মে’র মধ্যে সেনা প্রত্যাহার হওয়ার কথা ছিল। বাইডেনের নতুন ঘোষণার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় তালিবানরা।

ঘোষণা অনুযায়ী, ১ মে যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার শুরু করে। সে দিন থেকে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে আফগানিস্তানে, নিহত ও আহত হয়েছে অসংখ্য বেসামরিক মানুষ।

সেনা প্রত্যাহারের ঘোষণার সময় আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা ছিল। ২০০১ সালে দেশটিতে সামরিক অভিযান শুরুর সময় এই সংখ্যা ছিল ১ লাখ। এই যুদ্ধে ২ হাজার ৪০০ মার্কিন সেনা নিহত হন। আহত হন আরও কয়েক হাজার।



আপনার মূল্যবান মতামত দিন: