নিউ হ্যাম্পশায়ারেও বড় জয় পেলেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | ২৪ জানুয়ারী ২০২৪, ১২:২৮

নিউ হ্যাম্পশায়ারেও বড় জয় পেলেন ডোনাল্ড ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আইওয়া ককাসের পর এবার তিনি জিতেছেন নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতেও।এতে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন নিজ দল রিপাবলিকান পার্টির প্রার্থী নিকি হ্যালি। তিনি ভোটে দ্বিতীয় হয়েছেন।

বিবিসি, এপি, ওয়াল স্ট্রিট জার্নালসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারি নির্বাচনে বিজয়ী হয়েছেন ট্রাম্প। ভোটে তিনি তার একমাত্র অবশিষ্ট প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে বিপুল সংখ্যক ভোটের ব্যবধানে হারিয়ে জয় নিশ্চিত করেছেন।

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য অনুসারে, নিউ হ্যাম্পশায়ারের রিপাবলিকান প্রাইমারিতে দলের দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও নিক্কি হ্যালির মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্প পেয়েছেন ৫৩ দশমিক ৮২ শতাংশ ভোট এবং হ্যালি পেয়েছেন ৪৪ শতাংশ ৭২ শতাংশ ভোট।

বিবিসি বলছে, নিউ হ্যাম্পশায়ারে এ জয় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এটি তাকে আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার দৌঁড়ে এগিয়ে রাখবে।

এর আগে আইওয়া ককাসে ট্রাম্প ৫১ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে বিশাল ব্যবধানে তার নিজ দল রিপাবলিকান পার্টির প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলেন। আইওয়া ককাসে ট্রাম্পের দুই নিকটতম প্রতিদ্বন্দ্বী রন ডিস্যান্টিস পেয়েছেন ২১ দশমিক ২ শতাংশ এবং নিকি হ্যালি পেয়েছেন ১৯ দশমিক ১ শতাংশ ভোট। অপর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী বিবেক রামাস্বামী পেয়েছেন মাত্র ৭ দশমিক ৭ শতাংশ ভোট।

উল্লেখ্য, ট্রাম্পের কাছে হেরে রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বিবেক রামস্বামী ও রন ডিস্যান্টিস। তারা দুজনই ট্রাম্পকে সমর্থন দিয়েছেন।

তবে ট্রাম্পের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নিকি হ্যালি। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রে সাবেক এই রাষ্ট্রদূত কনকর্ডে নির্বাচনপরবর্তী এক অনুষ্ঠানে সমর্থকদের বলেছেন, ‘এই দৌঁড় শেষ হয়নি।’ তিনি ট্রাম্পকে তার সঙ্গে বিতর্কে আসার জন্য চ্যালেঞ্জ জানিয়ে বলেন, ‘আমি একজন যোদ্ধা।’

ট্রাম্প তার বিজয় ভাষণে তার সম্ভাব্য ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সমালোচনা করেছেন। ৭৭ বছর বয়সী সাবেক এ প্রেসিডেন্ট বলেন, ৮১ বছর বয়সী বাইডেন দুটি বাক্য একসঙ্গে বলতে রাখতে পারেন না কিংবা তিনি মঞ্চে দিক খুঁজে পান না।

নাশুয়ায় রাজ্যের নির্বাচনী প্রচারণার সদরদপ্তরে দেওয়া বিজয় ভাষণে ট্রাম্প তার নিজ দলের প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির সমালোচনা করেন। হ্যালি হারার পরও জেতার দাবি করছেন বলে অভিযোগ তোলেন সাবেক এ প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য বেশ শক্তপোক্ত অবস্থানেই আছেন ট্রাম্প।


আপনার মূল্যবান মতামত দিন: