নির্বাচনের সময় সমর্থকদের ‘ভোট পাহারা’ দিতে বললেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | ৪ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৪

নির্বাচনের সময় সমর্থকদের ‘ভোট পাহারা’ দিতে বললেন ট্রাম্প

২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলছে তোড়জোড়। এরই মধ্যে নির্বাচনে নিজের সমর্থকদের প্রতি ‘ভোট পাহারা’ দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোট জালিয়াতির আশঙ্কা করে দেশটির তিনটি শহরে ভোট পাহারা দিয়ে রাখতে বলেছেন তিনি। খবর রয়টার্সের।

স্থানীয় সময় আইওয়াতে দুটি ইভেন্টে বক্তৃক্তা করার সময় নিজ দলের সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প এই আহ্বান জানান।

আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। দেশটির ফিলাডেলফিয়াসহ তিনটি শহরে ভোট পাহারা দিতে যাওয়ার জন্য আহ্বান জানান। ওই তিন শহর ‘ডেমোক্র্যাটিকের ঘাঁটি’ বলে পরিচিত। ওই তিনটি রাজ্য হলো- মিশিগান, পেনসিলভানিয়া এবং জর্জিয়া।

এছাড়াও গত নির্বাচনে ‘ব্যাপক জালিয়াতি’ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভোট পাহারা দেওয়া। এ জন্য আপনাদের ডেট্রয়েটে যাওয়া উচিত, ফিলাডেলফিয়ায় যাওয়া উচিত, আটলান্টায় যাওয়া উচিত। ফলাফল নির্ধারণের জন্য কেন্দ্রে কেন্দ্রে ভোট যাচাই করা গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

তবে ট্রাম্প এসব ‘ভোট-যুদ্ধক্ষেত্রে’ ভোট পাহারা দিতে কাকে যেতে বলছেন তা স্পষ্ট নয়। তার একজন প্রচারাভিযানের একজন সহযোগী বলেছেন, নিরাপদ নির্বাচন নিশ্চিত করতে কাজ করা ভোট-পর্যবেক্ষক এবং স্বেচ্ছাসেবকদের উদ্দেশে এ আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, বর্তমান মার্কিন প্রশাসনকে গণতন্ত্রের জন্য হুমকি হিসেবে চিহ্নিত করে ট্রাম্পের মন্তব্য তার নিজের সমস্যা থেকে জনগণের মনোযোগ সরিয়ে নেওয়ার প্রচেষ্টা মাত্র।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প ২০১৭ থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে তিনি হেরে যান।

দ্বিতীয় দফায় প্রার্থী হওয়ার পর ফলাফল নিয়ে আপত্তি তোলা ও নির্বাচনের ফল প্রভাবিত করার চেষ্টা করেছেন বলে অভিযোগ উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে। তারপর ট্রাম্পের এমন বেআইনি পদক্ষেপকে ফৌজদারি অপরাধ আখ্যা দিয়ে মামলা করা হয়। সেই মামলায় প্রেসিডেন্ট হিসেবে অনাক্রম্যতা চেয়ে আদালতে আবেদন করেছিলেন ট্রাম্প। তবে আদালত সেই আবেদন খারিজ করে দিয়েছেন। বর্তমান বা সাবেক মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে ট্রাম্পই প্রথম যিনি ফৌজদারি মামলায় দোষি প্রমাণিত হয়েছেন।


আপনার মূল্যবান মতামত দিন: