ইসরায়েল-বিরোধী বিক্ষোভের পর দাগেস্তানে বিমানবন্দর বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | ৩০ অক্টোবর ২০২৩, ১৩:৫৭

সংগৃহীত ছবি

তেল আবিব থেকে উড়োজাহাজ আসার খবরে বিক্ষোভ তৈরি হওয়ায় বন্ধ রাখা হয়েছে রাশিয়া ফেডারেশনের অন্তর্ভুক্ত দাগেস্তানের একটি বিমানবন্দর। ওই সময় জনতাকে ইহুদি বিরোধী স্লোগান দিতে শোনা যায়। রোববার (২৯ অক্টোবর) ওই ঘটনার পরপরই মস্কোর প্রতি নিজেদের ‘সব নাগরিক ও সব ইহুদিদের’ রক্ষার আহ্বান জানিয়েছে ইসরায়েল। খবর বিবিসির।

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, মাখাচকালার বিমানবন্দরে ক্ষুব্ধ জনতা ছুটে আসছে। তারা তেল আবিব থেকে আসা যাত্রীদের খুঁজছিলেন। কয়েকজন দৌড়ে গিয়ে উড়োজাহাজ ঘিরে ফেলে। কিছু লোকের হাতে ছিল ফিলিস্তিনের পতাকা, তারা ‘আল্লাহু আকবর’ স্লোগান দিচ্ছিলেন।

রাশিয়ার এভিয়েশন এজেন্সি রোসাভিয়েতসিয়া জানিয়েছে, নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) পর্যন্ত বন্ধ থাকবে বিমানবন্দরটি।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ইসরায়েলি পাসপোর্টধারীদের খোঁজে মাখাচকালার বিমানবন্দরের বাইরে গাড়ি থামিয়ে অনেকেই যাত্রীদের জেরা করছিল।

দাগেস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হুড়োহুড়ির সময় পুলিশ কর্মকর্তাসহ ২০ জন আহত হয়েছেন। যাদের কয়েকজনের অবস্থা গুরুতর।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, ইহুদি ও ইসরায়েলিদের বিরুদ্ধে সহিংসতার প্ররোচনার বিরুদ্ধে রাশিয়াকে ব্যবস্থা নিতে হবে।

মার্কিন প্রেসিডেন্টের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন এক টুইটে দাগেস্তানে ইহুদিবিরোধী বিক্ষোভের বিরুদ্ধে তীব্র জানান। তিনি বলেন, দ্ব্যর্থহীনভাবে ইহুদি সম্প্রদায়ের পাশে আছে যুক্তরাষ্ট্র। কারণ বিশ্বব্যাপী ইহুদি বিদ্বেষের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ইহুদিবিরোধীতার কোনো যৌক্তিকতা নেই।"

চলমান সংঘাতে গাজার প্রতি সমর্থন জানিয়েছে দাগেস্তানের সরকার। তবে নাগরিকদের শান্ত থাকার ও এই ধরনের বিক্ষোভে অংশ না নেয়ার নির্দেশ দিয়েছে।

দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিকভ মেসেজিং সার্ভিস টেলিগ্রামের একটি পোস্টে বিমানবন্দরে জনতার আক্রমণের নিন্দা করেছেন। সঙ্গে জানান, অপরিচিতদের গালাগালি, পাসপোর্ট খুঁজতে তাদের পকেট দেখার মাঝে কোনো সম্মান নেই!" শিশুসহ নারীদের ওপর হামলারও নিন্দা করেন। বলেন, বিমানবন্দরে যা ঘটেছে তা আপত্তিজনক এবং আইন প্রয়োগকারী সংস্থাকে এর জন্য যথাযথ ব্যাখ্যা দিতে হবে।

এর আগে শনিবার দাগেস্তানের খাসাভিউর্ট শহরে একটি হোটেলের বাইরে বিক্ষুব্ধ জনতা জড়ো হয়। তারা খবর পেয়েছিল যে ওই হোটেল কিছু ইসরায়েলি অবস্থান করছেন। পরে পুলিশ কয়েকজনকে হোটেলে ঢুকতে দেয় যাতে নিজেরাই দেখতে পায় যে সেখানে কোনো ইসরায়েলি নেই।

উত্তর ককেশাস অঞ্চলে মুসলমান প্রধান রুশ প্রজাতন্ত্র দাগেস্তান। কাস্পিয়ান সাগরের পশ্চিম প্রান্তের এ এলাকায় প্রায় ৩১ লাখ মানুষের বসবাস। সরকার বলেছে, বিশৃংখলার এ ঘটনায় মামলা হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: