নিহত ফিলিস্তিনিদের সম্মানে তুরস্কে তিন দিনের জাতীয় শোক ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | ১৯ অক্টোবর ২০২৩, ১২:২১

নিহত ফিলিস্তিনিদের সম্মানে তুরস্কে তিন দিনের জাতীয় শোক ঘোষণা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস হামলায় নিহত ফিলিস্তিনিদের সম্মানে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে তুরস্ক।

বুধবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এই ঘোষণা দিয়েছেন।

এর আগে, গাজায় গণহত্যার ঘটনায় মিশর ও ইরানও রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয়। খবর আনাদোলু এজেন্সির।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, “হাজার হাজার ফিলিস্তিনির প্রতি আমাদের শ্রদ্ধা জানানোর প্রয়োজনের কথা চিন্তা করে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। এসব নিহতের বেশিরভাগই শিশু এবং নিরীহ বেসামরিক নাগরিক।”

এরদোয়ান আরো বলেন, তুরস্কের নাগরিক হিসেবে আমরা আমাদের হৃদয়ে আমাদের ফিলিস্তিনি ভাই ও বোনদের জন্য বড় কষ্ট অনুভব করি।

এর আগে গাজার একটি হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় নিহতদের জন্য তিন দিনের জাতীয় শোক ঘোষণা করে মিশর। এছাড়া গাজায় গণহত্যার ঘটনায় রাষ্ট্রীয় শোক পালন করেছে ইরানও।

বুধবার হাসপাতালে বিমান হামলায় পাঁচ শতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় তিন দিনের শোক পালনের ঘোষণা দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

এর আগে মঙ্গলবার গাজার আল আহলি ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। ওই এক হামলায় একসঙ্গে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে জানায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে অবশ্য মৃতের সংখ্যা ৪৭১ জানানো হয়। তবে রিপোর্ট লেখা পর্যন্ত ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে আছে বলা গণমাধ্যমের খবরে জানা গেছে। এ ঘটনায় আহত হয়েছে আরো বহু সংখ্যক মানুষ।



আপনার মূল্যবান মতামত দিন: