ইউক্রেন সফরে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | ২১ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৭

সংগৃহীত

দূরপাল্লার অস্ত্র সরবরাহের বিষয়ে ইউক্রেন সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) কিয়েভে পৌঁছে তিনি ইউক্রেনে দূরপাল্লার অস্ত্র সরবরাহের বিষয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা করেন বলে জানা যায়।  
রাশিয়ার আগ্রাসনের বর্ষপূর্তির চারদিন আগে উচ্চ-নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বাইডেন এই ঝটিকা সফরে গেলেন। মার্কিন প্রেসিডেন্টের আকস্মিক এই সফর ঘিরে কিয়েভে আইনশৃঙ্খলাবাহিনীর ব্যাপক ব্যস্ততা ও তোড়জোড় দেখা গেছে। বাইডেনের কিয়েভ সফর ঘিরে ইউক্রেনের রাজধানীতে সাইরেন বেজে ওঠে। তবে রাশিয়ার ক্ষেপণাস্ত্র কিংবা বিমান হামলার কোনো খবর পাওয়া যায়নি।
এর আগে পোল্যান্ড সফরে যান বাইডেন। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজার সঙ্গে সাক্ষাতের পর তিনি আকস্মিকভাবে ইউক্রেন সফরে যান। আইনশৃঙ্খলাবাহিনী কিয়েভের আশপাশের বিভিন্ন সড়কে যান চলাচল ব্যবস্থা বন্ধ করে দেয়। কিয়েভে পৌঁছেই বাইডেন জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন।
ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভ সফরে আসা বাইডেনের সঙ্গে দূরপাল্লার অস্ত্র নিয়ে আলোচনা করেছেন তিনি। হোয়াইট হাউজ বলেছে, শিগগিরই রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা এবং ইউক্রেনে সামরিক সহায়তার ঘোষণা দেবেন প্রেসিডেন্ট জো বাইডেন।
বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের একটি ছবি পোস্ট করেছেন জেলেনস্কি। এই ছবিতে তাকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে করমর্দন করতে দেখা যায়। ছবি শেয়ার করে তিনি লিখেছেন,
কিয়েভে স্বাগত বাইডেন। আপনার এই সফর ইউক্রেনীয়দের প্রতি সমর্থনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক নিদর্শন।

এমএএম/



আপনার মূল্যবান মতামত দিন: