ইউক্রেনে ফের রাশিয়ার হামলা; পানি ও বিদ্যুৎ সংকটে কিয়েভ

আন্তর্জাতিক ডেস্ক | ৩১ অক্টোবর ২০২২ ১৯:৩২

ছবিঃ ইন্টারনেট ছবিঃ ইন্টারনেট

ইউক্রেনে আবারও ব্যাপক ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে রাজধানী কিয়েভসহ সারাদেশে বিদ্যুৎ ও পানির সংকট দেখা দিয়েছে। রাশিয়া গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে ৫০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। বর্তমানে কিয়েভের ৮০ ভাগ বাসিন্দা পানির সংকটে আছে। প্রায় সাড়ে তিন লাখ অ্যাপার্টমেন্টে বিদ্যুৎ নেই বলে জানিয়েছেন মেয়র ভিটালি ক্লিটসকো। উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এতে জ্বালানি সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এসব তথ্য জানিয়েছে।

ক্রিমিয়ায় রুশ নৌবাহিনীর কৃষ্ণসাগর বহরে ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে বলে অভিযোগ করে ইউক্রেনে এসব পাল্টা হামলা চালায় বলে জানা গেছে।

আজ সোমবার মধ্য ইউক্রেনের ভিনিৎসিয়া অঞ্চলে, দক্ষিণ-পূর্বাঞ্চলের নিপ্রোপেত্রোভস্ক ও জাপোরিঝঝিয়ায় এবং পশ্চিমে লিভিভ শহরেও হামলা হয়েছে।

ইউক্রেনিয়ান টিভিকে দেশটির বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত বলেন, হামলা চালাতে নিজেদের কৌশলগত বোমারু বিমান ব্যবহার করেছে রাশিয়া।

গত শনিবার বন্দরনগরী সেভাস্তোপোলে ড্রোন হামলায় রাশিয়ার একটি যুদ্ধ জাহাজ ক্ষতিগ্রস্ত হয় বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। ক্রিমিয়ায় এই হামলা চালানো ইউক্রেনীয় সেনাদের ব্রিটিশ বিশেষজ্ঞরা প্রশিক্ষণ দিয়েছেন বলেও অভিযোগ করেছে মন্ত্রণালয়। তবে এ বিষয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় ভুয়া বলে দাবি করেছে।



আপনার মূল্যবান মতামত দিন: