রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ‘পদক্ষেপ’ ভুল ছিল: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক | ৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:০২

সংগৃহীত

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের পদক্ষেপ ভুল ছিল বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ‘প্রভোকেটিভ’ নীতি সঠিক ছিল বলে আমি মনে করি না। এদিকে রাশিয়ার গ্যাসের সর্বোচ্চ মূল্যসীমা নির্ধারণের প্রস্তাব দিয়েছে ইউরোপীয় কমিশন। এরপরই এমন কথা জানালেন তুরস্কের প্রেসিডেন্ট। বুধবার (৭ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে রাশিয়ার গ্যাসের মূল্যসীমা নির্ধারণ করলে ইউরোপে সব ধরনের সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আসন্ন শীতকে সামনে রেখে অনেক ধনী দেশে বিদ্যুৎ সংকট দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুতিন বলেছেন, নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়াকে একঘরে করতে গিয়ে গোটা বৈশ্বিক অর্থনীতির ক্ষতি করছে পশ্চিমারা। এর ফলে পশ্চিমা বিশ্ব যখন ব্যর্থ হচ্ছে, তখন এশিয়ার ভবিষ্যৎ ক্রমেই আরও উজ্জ্বল হয়ে উঠছে।

প্রশান্ত মহাসাগরীয় শহর ভ্লাদিভোস্টকে আয়োজিত ইস্টার্ন ইকোনমিক ফোরামে বক্তব্যকালে রুশ প্রেসিডেন্ট বলেন, বিশ্ব অর্থনীতির প্রধান হুমকি হিসেবে করোনাভাইরাস মহামারির জায়গা দখল করেছে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো।

রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি দাবি করে এবং ক্ষমতাসীন নব্য নাৎসিদের উৎখাতের অজুহাতে গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেন আক্রমণ করে রুশ বাহিনী। এর প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর আধুনিক যুগের ইতিহাসে সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা।

পুতিন বলেন, পশ্চিমারা তাদের ইচ্ছা বিশ্বের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। তবে তাদের শক্তি কমে গেছে এবং বৈশ্বিক প্রবৃদ্ধির কেন্দ্র হয়ে উঠেছে এশিয়া।



আপনার মূল্যবান মতামত দিন: