কেনিয়ায় নিষিদ্ধ হচ্ছে পুলিশে-পুলিশে প্রেম-বিয়ে

সময় ট্রিবিউন | ৩ মে ২০২১, ২০:১০

ছবি: ইন্টারনেট

পুলিশ কর্মকর্তাদের মধ্যে প্রেম বা বিয়ে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেনিয়া সরকার। কর্মকর্তাদের মধ্য উচ্চহারে অপরাধপ্রবণতা কমানোর উদ্দেশে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড ম্যাটিয়াং পুলিশ কলেজের একটি অনুষ্ঠানে এ কথা জানান।

বিশ্বের প্রতিটি দেশে শৃঙ্খলা বজায় রাখতে সরকার পুলিশের ওপর নির্ভর করে। আর সেই পুলিশের মধ্যেই অপরাধপ্রবণতা বেড়ে গেলে দেশের শৃঙ্খলা ফেরাতে কিছুটা বিপাকে পড়ে সরকার। পুলিশের মধ্যে অপরাধপ্রবণতা কমাতে পুলিশে-পুলিশে প্রেম-বিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে কেনিয়া। কারণ দেশটিতে পুলিশে-পুলিশে প্রেম ও বিয়ের কারণে বাহিনীটির ভেতরে অপরাধের মাত্রা বেড়েছে।

কেনিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলে পুলিশ-পুলিশের মধ্যে প্রেম-বিয়ে নিষিদ্ধ করতে নতুন সিদ্ধান্ত অনুমোদন পেতে যাচ্ছে। কেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড ম্যাটিয়াং একটি পুলিশ কলেজের অনুষ্ঠানে বলেন, পুলিশ কর্মকর্তাদের অপরাধপ্রবণতা কমানোর লক্ষ্যে পুলিশে-পুলিশে প্রেম ও বিয়ে নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আমাদের সেনাবাহিনীতে কর্মরত বিভিন্ন পদের কর্মকর্তাদের মধ্যেও এমন সম্পর্ক স্থাপন নিষিদ্ধ করা হয়েছে অনেক আগেই।

তিনি আরও বলেন, পারিবারিক কলহের জেরে গত কয়েক মাসে কেনিয়ায় পুলিশ কর্মকর্তাদের মধ্যে স্বামী বা স্ত্রীকে হত্যার ঘটনা বেড়েছে। এ ছাড়া নারী পুলিশ কর্মকর্তাদের যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: