ইউরোপের চার দেশ রাশিয়া থেকে রুবলে গ্যাস কিনছে : ব্লুমবার্গ

আন্তর্জাতিক ডেস্ক | ২৮ এপ্রিল ২০২২, ২৩:০১

ছবিঃ সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মার্চের শেষে ঘোষণা দেন, রাশিয়ার বন্ধু রাষ্ট্র নয় এমন দেশ রাশিয়া থেকে গ্যাস আমদানী করতে চাইলে তাদেরকে রুবলে মূল্য পরিশোধ করতে হবে। তার এই ঘোষণার পর ইউরোপে চার ক্রেতা রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করেছে।

রাশিয়ার জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম পিজেএসসির সঙ্গে ঘনিষ্ঠ এক ব্যক্তির বরাত দিয়ে ব্লুমবার্গ এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। পুতিন বলেন, ক্রেতাদের গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে হবে। এ জন্য তাদের গ্যাজপ্রমের ব্যাংকে অ্যাকাউন্ট খুলে ইউরো ও ডলারে পরিশোধিত অর্থ রুবলে রূপান্তর করতে হবে। গ্যাজপ্রমের ওই ব্যক্তি বলেন, গ্যাসের মূল্য পরিশোধে রাশিয়ার এমন শর্ত পূরণের জন্য ইউরোপের ১০টি কোম্পানি ইতিমধ্যে গ্যাজপ্রমে তাদের ব্যাংক হিসাব খুলেছে।

রাশিয়া বুধবার পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। এর কারণ হিসেবে জানায়, দেশ দুটি মস্কোর দাবি অনুযায়ী রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানিয়েছে।

ইউরোপে রুশ গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা জার্মানি। এমন পরিস্থিতিতে জার্মানি চাপে রয়েছে। তবে দেশটির অর্থমন্ত্রী ক্রিস্টিনা লিন্ডার বলেন, রাশিয়া জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করবে এমন ইঙ্গিত আমরা পাইনি। তবে ওই দুই দেশ ছাড়া এখনও ইউরোপের অন্য কোনো দেশ রুশ গ্যাস সরবরাহ বন্ধের কথা জানায়নি।

এর আগে রাশিয়া পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার পর বুধবার মস্কোর বিরুদ্ধে ব্ল্যাকমেলের অভিযোগ আনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউর অভিযোগ প্রত্যাখ্যান করে রাশিয়া বলছে, তারা রাশিয়ার মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানিয়েছে।

জানা যায়, রাশিয়া পাইপলাইনের মাধ্যমে ইউরোপের ২৩টি দেশে গ্যাস সরবরাহ করে।



আপনার মূল্যবান মতামত দিন: