ইরানি জাহাজকে মার্কিন জাহাজের সতর্কতার গুলি

সময় ট্রিবিউন | ২৯ এপ্রিল ২০২১, ২৩:১৮

ছবি: ইন্টারনেট

পারস্য উপসাগরে ইরানের বিপ্লবী গার্ড কোর নেভির (আইআরজিসিএন) জাহাজকে সতর্ক করে গুলি ছুড়েছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ।

আইআরজিসিএন’র তিনটি জাহাজ মার্কিন নৌ-জাহাজ এবং আরেকটি টহল জাহাজের কাছাকাছি চলে আসায় গুলি ছুড়ে ওই হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

এক মাসেরও কম সময়ের মধ্যে এ নিয়ে সাগরে দ্বিতীয়বারের মতো দু’দেশের জাহাজ ‍মুখোমুখি হওয়ার ঘটনা ঘটল। এর আগে গত এক বছরের মধ্যে এমন ঘটনা আর ঘটেনি।

বাহরাইনে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক জলসীমায় সোমবার রাত ৮ টার দিকে ইরানি বিপ্লবী গার্ডের তিনটি সশস্ত্র স্পিডবোট দ্রুতবেগে মার্কিন নৌবাহিনীর টহল জাহাজ ফায়ারবোল্ট এবং মার্কিন কোস্ট গার্ডের জাহাজ বারানোফের কাছাকাছি চলে আসে।

মার্কিন জাহাজের নাবিকেরা তখন ব্রিজ-টু-ব্রিজ রেডিও এবং উচ্চ শব্দের ডিভাইস ব্যবহার করে একাধিকবার ইরানি জাহাজকে সতর্ক করেছে। তারপরও ইরানি জাহাজগুলো কাছে এগিয়ে আসতে থাকে।

এরপরই মার্কিন নৌবাহিনীর টহল জাহাজ ফায়ারবোল্ট সতর্কতামূলক গুলি ছোড়ে এবং ইরানি বিপ্লবী গার্ডের জাহাজগুলো নিরাপদ দূরত্বে চলে যায় বলে জানানো হয়েছে বিবৃতিতে।

২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে আবার যুক্তরাষ্ট্রকে নিয়ে আসা এবং ইরানকে ফের এ ‍চুক্তি মানাতে অন্যান্য দেশগুলোর জোর চেষ্টা চলার সময়ে দুপক্ষের মধ্যে এমন ঘটনা ঘটল



আপনার মূল্যবান মতামত দিন: