ওয়ার্ক ফ্রম হোমে কাজের চাপ: চটজলদি ব্রেকফাস্ট এর ৫ রেসিপি

সময় ট্রিবিউন | ২৪ এপ্রিল ২০২১, ০৪:৪৪

ছবি: ইন্টারনেট

করোনার দ্বিতীয় ঢেউের জেরে ঘরে বসে কাজ করার ব্যবস্থা কার্যকরী হয়েছে। বাড়িতেই তুলে আনতে হয়েছে গোটা অফিস, এ দিকে বাড়িতে আছেন বলে, সংসারেও একটু বেশি সময় দেওয়ার ফুরসত পাচ্ছেন। এমন অবস্থায় ঘর-অফিস ভারসাম্য করতে না পারলে ওয়ার্ক ফ্রম হোম খুব সুখের হয় না। বসের হুকুম সামলাতে গিয়ে ব্রেকফাস্ট তৈরি করার সময় পান না অনেকেই। সকালে ঘুম থেকে উঠেই কাজে বসে যাওয়া। আর তার চক্করে মাঠে মারা যাচ্ছে ব্রেকফাস্ট!

অফিসে তাড়াতে সেভাবে ব্রেকফাস্টে মন দেওয়া হয়ে ওঠে না। কিন্তু দেওয়া উচিত, কেন না এই প্রথম খাবার পুষ্টিকর হলে তবেই সারা দিন শরীর ভালো থাকবে।

এই সময় অনেকের বাড়িতেই গৃহপরিচারিকারা আসছেন না। তাই সংসারের কাজ সামলে বানিয়ে নিন ঝটপট এই ৫ রেসিপি। খেতেও যেমন সুস্বাদু, পুষ্টিগুণেও তেমনই এগুলো অতুলনীয়। দেখে নিন সেগুলি কী কী-

১. ব্লুবেরি ওভারনাইট ওটস- সকালে উঠে ব্রেকফাস্ট তৈরি করতে না পারলে কাজে আসবে এই রেসিপি। রাতে ঘুমোতে যাওয়ার আগে একটা মুখবন্ধ পাত্রে ওটস, দুধ, ব্লুবেরি, তিসিবীজ, শিয়া সিড, কয়েক ফোঁটা ভ্যানিলা আর মধু ঢেলে ভালো করে ঝাঁকিয়ে মিশিয়ে নিতে হবে। এবার সারা রাত সেটা থাক ফ্রিজের এক কোণে।

সকালে বাটিতে ঢালারও দরকার নেই, টেবিলের পাশে পাত্রটা রেখে দিব্যি কাজের ফাঁকে সাবাড় করে ফেলা যায় এই সুস্বাদু ব্রেকফাস্ট- বিশেষ করে গরমের দিনে এর জুড়ি নেই!

২. স্মুদিজ- গরমের সকালের আদর্শ ব্রেকফাস্ট হতে পারে স্মুদিজ। কয়েক মিনিটের মধ্যেই তৈরি হয়ে যাবে এই রেসিপি। এর জন্য লাগবে কলা, বাদাম, খেজুর আর পরিমাণ মতো দুধ। সব উপকরণ মিক্সিতে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

যদি মিষ্টি পছন্দ করেন তাহলে গ্লাসের উপরে কয়েক ফোঁটা মধু দিয়ে দিন। খেতে খেতেই কাজ করে নেবেন অফিসের।

৩. হামুস টোস্ট- যাঁদের ব্রেকফাস্টে কার্বোহাইড্রেট পছন্দ করেন, তাঁদের জন্য সেরা এই টোস্ট। এর জন্য প্রথমে পাঁউরুটি সেঁকে নিয়ে তার উপরে দিয়ে দিন হামুস। উপর থেকে পছন্দ মতো ফলের কুঁচি, কয়েক ফোঁটা মধু দিয়ে দিব্য কাজ করতে করতে ব্রেকফাস্ট সেরে নেওয়া যায়। আপনি যদি একটু নোনতা পছন্দ করেন, তাহলে যোগ করতে পারেন শসা আর টমেটো কুঁচি।

৪. চিকপি স্যালাড- যাঁরা একটু নোনতা খেতে পছন্দ করেন ব্রেকফাস্টে, তাঁদের জন্যই এই রেসিপি খুবই উপাদেয়। এর জন্য আপনি রাতে ছোলা ভিজিয়ে রাখুন। সকালে সেই অঙ্কুরিত ছোলার সঙ্গে কাঁচা পেঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি, লঙ্কা, নুন মিশিয়ে স্যালাড তৈরি করে নিন। মুখরোচক করতে চানা মশলাও দিতে পারেন। অঙ্কুরিত ছোলা পছন্দ না হলে সেদ্ধ ছোলা দিয়েও এই স্যালাড বানানো যায়।

৫. রাজমা দিয়ে ডিমের ভুজিয়া- ডিম ছাড়া ব্রেকফাস্ট অসম্পূর্ণ। ডিম খেতেও ভালো, সেই সঙ্গে স্বাস্থ্যকরও বটে। তাই আগের রাতে রাজমা সেদ্ধ করে রাখতে পারেন। এর জন্য কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ আর টমেটো কুঁচি দিয়ে দিন। সামান্য নেড়ে ডিম দিয়ে সেটা নেড়েচেড়ে তার সঙ্গে সেদ্ধ রাজমা মিশিয়ে নিলেই সুস্বাদু, পুষ্টিকর ব্রেকফাস্ট তৈরি! চাইলে দেওয়া যেতে পারে আলু সেদ্ধও।


আপনার মূল্যবান মতামত দিন: