স্প্রে কম করায় বেড়েছে ডেঙ্গুর প্রকোপ: স্বাস্থ্যমন্ত্রী

সময় ট্রিবিউন | ২ সেপ্টেম্বর ২০২১, ২৩:১৪

ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মশা নিধনে যে পরিমাণ স্প্রে করার দরকার ছিল সে পরিমাণ স্প্রে না করায় ডেঙ্গুর প্রকোপ বেড়েছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে ক্যানেলগুলোতে পানি জমে থাকে, সেখানে এডিস মশার জন্ম হয়। বাড়ির আশপাশে যে ড্রেনগুলো আছে বা পাত্র পড়ে আছে, এসব জায়গায় এডিস মশা জন্ম নেয়। সেখানে আমাদের সিটি করপোরেশন স্প্রে করছে। আমি মনে করি, সেখানে যে স্প্রে করেছেন, আরও বেশি করে স্প্রে করার প্রয়োজন ছিল। সেখানে হয়তো স্প্রে একটু কম হয়েছে, সে কারণে মশটা বেড়ে গেছে। মশা বেড়ে যাওয়ায় কারণে মানুষকে কামড়াচ্ছে এবং যার ফলে ডেঙ্গু রোগীর সৃষ্টি হচ্ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনগুলোকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনাদের মাধ্যমে আমরা অনুরোধ করব, আমাদের সিটি করপোরেশনগুলো যাতে আরও একটু তৎপর হয়, বেশি করে স্প্রে করেন। যাতে মশাগুলো ধ্বংস হয় এবং মানুষ ডেঙ্গু আক্রান্ত না হয়।

আমি মনে করি এ বিষয়ে আরও বেশি করে জোর দেওয়া উচিত, যেসব জায়গায় পানি জমে আছে বড় আকারে, যেখানে লাখ লাখ মশা জন্মগ্রহণ করতে পারে, যেখানে বন্ধ নালা আছে, ড্রেন আছে বা পরিত্যক্ত বাড়ি-ঘর আছে, কনস্ট্রাকশনের যে বাড়ি-ঘর আছে সেখানে বেশি করে স্প্রে করা দরকার।

তিনি বলেন, আমাদের ওপর চাপ বাড়ছে। একদিকে করোনা রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে, অন্যদিকে নন-করোনা রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। আবার ডেঙ্গু রোগীদের চিকিৎসাও দিতে হচ্ছে।

মন্ত্রী বলেন, রাতারাতি তো হাসপাতাল করে ফেলা সম্ভব না। আমাদেরকে বিভিন্নভাবে কষ্ট করে করোনা ও নন-করোনা রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। পাশাপাশি ডেঙ্গু রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। আমাদের পক্ষে যতটুকু সম্ভব চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: