চট্টগ্রামে প্রথমবার ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত,আক্রান্ত এক নারী

সময় ট্রিবিউন | ২৯ জুলাই ২০২১, ২০:৫২

ছবিঃ সংগৃহীত

চট্টগ্রামে প্রথমবারের মতো “ব্ল্যাক ফাঙ্গাস” (কালো ছত্রাক) আক্রান্ত এক নারী শনাক্ত হয়েছেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘চমেক হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর আমরা এক নারী মিউকরমাইকোসিসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছি৷ “এ বছর ২৫ জুন জ্বরে আক্রান্ত হয় ওই নারী। পরে পরীক্ষা করলে গত ৩ জুলাই তার করোনাভাইরাস শনাক্ত হয়। এ ভাইরাস থেকে সেরে ওঠার পর আবারও অসুস্থ হয়ে পড়েন। এখনও হাসপাতালে তার চিকিৎসা চলছে। বিভিন্ন পরীক্ষার পর বুধবার (২৮ জুলাই) তার শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি পাওয়া যায়।”

যদিও সাধারণ মানুষ রোগটিকে ব্ল্যাক ফাঙ্গাস নামে চেনেন। ছত্রাকজনিত রোগটি বিরল। চট্টগ্রামে ওই নারীই প্রথমবারের মতো আক্রান্ত হয়েছেন। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। একটি মেডিকেল টিম তাকে পর্যবেক্ষণে রেখেছেন।’

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৫ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হন ওই নারী। এরপর ১৫ জুলাই তার করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসে। তবে করোনামুক্ত হলেও তার শরীরে নানা অসঙ্গতি দেখা দেয়। পাঁচদিন আগে তিনি চমেক হাসপাতালে ভর্তি হন।

 


আপনার মূল্যবান মতামত দিন: