কিভাবে মানসিক সমস্যার প্রাথমিক দিক গুলো বুঝতে পারবেন

আয়শা আকতার সুমি, ঢাবি। | ১৮ জুন ২০২১, ০৭:৪৫

ছবিঃ সংগৃহীত

কিভাবে নিজের মানসিক সমস্যার প্রাথমিক দিক গুলো বুঝতে পারবেন?

পুরুষদের তুলনায় নারীদের মধ্যে হতাশা ও উদ্বেগের মতো অনেক পরিচিত মানসিক রোগ বেশি দেখা যায়। এবং দুর্ভাগ্যক্রমে, মহিলারা কখনও কখনও চিকিত্সা নেওয়ার আগে কয়েক মাস এমনকি কয়েক বছর ধরে মানসিক অসুস্থতা নিয়ে বেঁচে থাকেন। অনেক সময় জীবন নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগ পর্যন্ত তারা সমস্যার তীব্রতা বুঝতে পারে না। আজকের ব্যস্ত জীবনযাপনের কারনে, মহিলারা তাদের টেনশন এবং দুশ্চিন্তার ওপর ইচ্ছেকরেই প্রলেপ দিয়ে রাখে  যার ফলে পরে তাদের বড় সমস্যা হয়।

সুতরাং আপনি কীভাবে জানবেন যে আপনি কেবল চাপের মধ্যে আছেন? অথবা, আপনি কীভাবে জানবেন যে আপনি যদি কোনও মানসিক অসুস্থতার মুখোমুখি হয়ে থাকেন যা একজন মানসিক স্বাস্থ্য পেশাদার দ্বারা নির্ণয় এবং চিকিত্সা করা উচিত? আসুন এটিকে বোঝার জন্য মানসিক রোগের কয়েকটি সাধারণ লক্ষণগুলি দেখে নেই।

যেভাবে শুরুঃ

পুরুষদের তুলনায় মহিলারা মানসিক অসুস্থতার অভিজ্ঞতা কিছুটা আলাদা হয়ে থাকে। বিশেষত, মহিলাদের মানসিক অসুস্থতা যেমন হতাশা এবং উদ্বেগ চাপিয়ে যাওয়ার  প্রবণতা বেশি। এই চাপিয়ে যাওয়া বিষয় টি থেকেই শুরু হয় একাকীত্ব ও দুঃখ অনুভূতি। যে মহিলারা নিজেকে জীবন থেকে পিছু হটছে এবং তাদের আবেগকে ছোট করে দেখায় তাদের এই মানসিক রোগের সম্ভাবনা বিবেচনা করা উচিত।পুরুষদের তুলনায় নারীরা মানসিক অসুস্থতার সাথে শারীরিক অসুস্থতাও জড়িত, যেমনঃ ঘুমের অসুবিধা, ওজন ওঠানামা, শক্তির অভাব বা একটু কম, যৌন চাহিদা লোপ পাওয়া ইত্যাদি। শারীরিক লক্ষণগুলি সর্বদা একজন চিকিত্সা ডাক্তার দ্বারা পরীক্ষা করা উচিত। তবে, বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের দেশের মেয়েরা মানসিক সমস্যার জন্য স্পেশালিষ্টদের শরণাপন্ন হতে নারাজ।

মানসিক অসুস্থতার সাধারণ লক্ষণঃ মানসিক অসুস্থতার অনেকগুলি সার্বজনীন লক্ষণও রয়েছে যা পুরুষ ও মহিলা উভয়ের জন্যই সমানভাবে প্রযোজ্য। আপনি নীচের তালিকায় নিজেকে খুঁজে পান কিনা দেখুন।

 

১। কাজকর্মে অসুবিধা-

কখনও কখনও মানসিক অসুস্থতার প্রথম লক্ষণগুলিতে নিজের কাজের কার্যকারিতা হ্রাস পায়। যেমন- খারাপ গ্রেড, দুর্বল কাজের পারফরম্যান্স, দায়িত্ব পালন করতে ব্যর্থ হওয়া, মানসিক চাপ মোকাবেলা করতে অসুবিধা বা ব্যক্তিগত সম্পর্কের সমস্যা হিসাবে উপস্থিত হতে পারে।

২। মেজাজ এবং আবেগ পরিবর্তন-

মেজাজ ওঠানামা অনেক মানসিক অসুস্থতার আর একটি প্রাথমিক লক্ষণ। এটি হতাশাগ্রস্থ মেজাজ, উচ্ছ্বাসের অনুভূতি, অতিরিক্ত শক্তি, আবেগের অভাব বা উদাসীনতার অনুভূতি হিসাবে প্রদর্শিত হতে পারে। বিকল্পভাবে, কোনও ব্যক্তি অতিরিক্ত অপরাধবোধ, ভয়, লজ্জা বা ক্রোধের সম্মুখীন হতে পারে।

৩। জ্ঞানীয় ঘাটতি-

এর মধ্যে স্মৃতি সমস্যা, মনোনিবেশ করতে অসুবিধা বা বিভ্রান্তি অন্তর্ভুক্ত থাকতে পারে। এই প্রকৃতির কোনও উদ্বেগজনক জ্ঞানীয় লক্ষণগুলির একটি সম্ভাব্য মানসিক অসুস্থতার জন্য মূল্যায়ন করা উচিত। ঝুঁকিপূর্ণ বা অবাস্তব আচরণ মানসিক অসুস্থতা কখনও কখনও অতিরিক্ত পরিমাণে অর্থ ব্যয় করা, ঝুঁকিপূর্ণ যৌন আচরণে জড়িত হওয়া বা মাদক ও অ্যালকোহল নিয়ে পরীক্ষা করার মতো ঝুঁকিপূর্ণ আচরণের দিকে পরিচালিত করে। কখনও কখনও দ্বৈত রোগ নির্ণয় উপস্থিত থাকে যেখানে কোনও ব্যক্তি হতাশা বা পিটিএসডি-র মতো রোগ নির্ণয়ের পাশাপাশি ওষুধ বা অ্যালকোহলে আসক্তি অনুভব করে।

৪। বাস্তবতা মেনে নিতে না পারা

বাস্তব বিষয়গুলো মানতে না পারা মানসিক ব্যাধিগুলিতে পাওয়া যায়। এগুলি বিভ্রান্তি, হ্যালুসিনেশন, প্যারানোইয়া বা বিচ্ছিন্নতা বোধ আকারে প্রকাশ পায়।

আপনার করনীয় কি!

যদি আপনি নিজের বা প্রিয়জনের সম্ভাব্য মানসিক রোগের লক্ষণ লক্ষ্য করেন তবে এটি পরীক্ষা করার জন্য সময় নিন। একটি চিকিত্সা কেন্দ্র সন্ধান করুন যেখানে কোনও প্রশিক্ষিত মানসিক স্বাস্থ্য পেশাদার দ্বারা আপনার মূল্যায়ন ও নির্ণয় করা যায়। বিভিন্ন ধরণের থেরাপি আপনাকে মানসিক স্বাস্থ্য নির্ণয় পরিচালনা করতে সহায়তা করতে পারে। হতাশা বা উদ্বেগের জন্য cognitive behavioral therapy(CBT) এবং বাইপোলার ডিজর্ডারের জন্য dialectrial behavioral therapy(DBT) থেরাপিষ্টরা সাজেস্ট করে থাকেন।

সর্বশেষে, আপনার নিজেকে সময় দিন, নিজের সমস্যা গুলো কে ছোট না করে সেটির কারন বের করুন। এই সকল সমস্যা গুলোর সূত্র যত তাড়াতাড়ি ধরে ফেলবেন, তত সহজেই সেটির চিকিৎসা করিয়ে ভালো হয়ে যাবেন।


আপনার মূল্যবান মতামত দিন: