পিরোজপুরে বাড়ছে ডেঙ্গু, আইভি স্যালাইন সংকটের আশঙ্কা

সময় ট্রিবিউন ডেস্ক: | ২২ জুলাই ২০২৩, ২১:০৪

সংগৃহীত ছবি

সারাদেশের মতো পিরোজপুরও প্রতিনিয়তই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় এ জেলায় ডেঙ্গু নিয়ে ৪৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে জেলার হাসপাতালগুলোতে ৯২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তবে এ জেলার হাসপাতালগুলো ডেঙ্গু রোগীর জন্য আলাদা কোনো ওয়ার্ডের ব্যবস্থা করা হয়নি।

এছাড়া ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জেলার হাসপাতালগুলোতে আইভি স্যালাইনের মজুদ কমে গেছে। জরুরি ভিত্তিতে স্বাস্থ্য বিভাগ থেকে আইভি স্যালাইন সরবরাহ না করা হলে এক সপ্তাহর মধ্যে স্যালাইনের সংকট দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

পিরোজপুর সিভিল সার্জনের কার্যালয়ের সূত্রে জানা গেছে, জেলার সাত উপজেলায় এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩৪৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। বৃহস্পতিবার পর্যন্ত জেলার হাসপাতালগুলোতে ৯২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে নেছারাবাদ উপজেলায় সবচেয়ে বেশি ৪৭ ডেঙ্গু রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। পিরোজপুর সদর হাসপাতালে ১২ জন, ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ জন, মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ জন, নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫ জন , কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন ও ইন্দুরকানি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুইজন ভর্তি রয়েছেন।

নেছারাবাদ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফিরোজ কিবরিয়া বলেন, নেছারাবাদ উপজেলার যে এলাকায় ডেঙ্গু রোগী বেশি সেখানে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের চিকিৎসদের একটি দল সম্প্রতি পরিদর্শন করে জমে থাকা পানি পরীক্ষা করে এডিস মশার লার্ভা শনাক্ত করছেন। উপজেলার বলদিয়া ইউনিয়নে অসংখ্য নার্সারি রয়েছে। নার্সারিগুলোর টপে জমে থাকা পানি দিয়ে এডিস মশা বংশ বিস্তার করায় এ এলাকায় ডেঙ্গু রোগী সংখ্যা বেশি।


আপনার মূল্যবান মতামত দিন: