লঞ্চে অগ্নিকাণ্ড: ১৯ জনের শ্বাসনালী পুড়ে গেছে

সময় ট্রিবিউন | ২৬ ডিসেম্বর ২০২১, ০৯:০০

ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকাণ্ড-ছবি: সংগৃহীত

এমভি অভিযান-১০' লঞ্চে আগুনের ঘটনায় চিকিৎসাধীন ২১ জনের মধ্যে ১৯ জনের শ্বাসনালী পুড়ে গেছে বলে জানিয়েছেন শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্তলাল সেন।

শনিবার সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি জানান, চিকিৎসাধীন সবার অবস্থা আশঙ্কাজনজক। ৪০শতাংশ দগ্ধ একজনকে আইসিইউতে রাখা হয়েছে।

ডা. সামন্তলাল সেন বলেন, বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩২ জন চিকিৎসাধীন রয়েছে। আমাদের এখানে ১৮ জনের মধ্যে ১ জন মারা গেছে, বাকি ১৭ জনের চিকিৎসা চলছে। বরিশালের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে। সেখানের দুই থেকে তিন জনের অবস্থা খুব বেশি ভালো না। আমাদের এখানে যারা রয়েছে তাদের সবারই শ্বাসনালী পুড়ে গেছে।

এদিকে, লঞ্চে আগুনের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ জনে। এরমধ্যে ৩২ জনের জানাজা শেষে দেয়া হয়েছে গণকবর।

এছাড়া, নিখোঁজদের সন্ধানে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিস, নৌ পুলিশ এবং কোস্টগার্ডের তিনটি উদ্ধারকারী দল। পুড়ে যাওয়া লঞ্চ পরিদর্শন করেছে সাবেক নৌ পরিবহণ প্রতিমন্ত্রী শাহজাহান খান। কাজ শুরু করেছে নৌ পরিবহণ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

আর সন্ধান না পাওয়া স্বজনদের জন্য নদীতীরে মানুষের অপেক্ষার প্রহর কাটছে। কেউ আবার ট্রলার নিয়ে নদীর বিভিন্ন প্রান্তে খুঁজে বেড়াচ্ছেন প্রিয়জনকে। কারো হাতে নিখোঁজদের ছবি। তা নিয়ে নদী তীরের বাসিন্দাদের দেখাচ্ছেন, আর বিলাপ করছেন। কেউ আবার নদী তীরের মিনিপার্ক, ডিসিপার্ক, লঞ্চঘাট এবং ঘটনাস্থল দিয়াকুল এলাকায় ঘুরছেন। অন্তত নিখোঁজ স্বজনদের মরদেহ যেন বাড়ি নিয়ে যেতে পারেন, সেই অপেক্ষায় আছেন স্বজনরা।

উল্লেখ‌্য, গত বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে ঢাকা থেকে বরগুনার উদ্দেশে যাওয়া এমভি অভিযান-১০ নামের লঞ্চটিতে অগ্নিকাণ্ড ঘটে। এতে এখন পর্যন্ত ৩৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৭০ জনের বেশি। তাদেরকে ঝালকাঠি সদর হাসপাতাল, বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতাল ও ঢাকা শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

 


আপনার মূল্যবান মতামত দিন: