হাবিপ্রবির জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের নতুন চেয়ারম্যান ড. রাশেদুল

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি : | ৫ সেপ্টেম্বর ২০২১, ২৩:০৬

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন সহযোগী অধ্যাপক ড. মোঃ রাশেদুল ইসলাম। হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামানের অনুমোদনক্রমে ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোঃ ফজলুল হক স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, " জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান পদে নিযুক্ত অধ্যাপক ড. আব্দুল গফফার মিয়া, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নাটোর এ উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হওয়ায় তাকে চেয়ারম্যান পদের দায়িত্ব হতে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয় আইনের ২৫ ধারার বিধৃত বিধিমূলে সংশ্লিষ্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ রাশেদুল ইসলাম-কে পরবর্তী তিন(৩) বছর মেয়াদে নিম্নবর্ণিত শর্তাবলী সাপেক্ষে বিভাগীয় চেয়ারম্যান পদে নিযুক্ত করা হলো।

তিনি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রবর্তিতব্য সকল বিধি-বিধান মেনে চলতে বাধ্য থাকবেন। বিধি মোতাবেক প্রদেয় ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন এবং উপাচার্য প্রয়োজন মনে করলে মেয়াদ শেষ হওয়ার পূর্বেই এ আদেশ বাতিল করতে পারবেন। এই আদেশ ২৬.০৮.২০২১ তারিখ হতে কার্যকর হব।

এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের সহকারী হল সুপার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক, সহকারী প্রক্টর, শিক্ষক-কর্মকর্তা ক্লাবের কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন । বর্তমানে তিনি অতিরিক্ত দায়িত্ব হিসেবে শেখ রাসেল হলের হল সুপার এর দায়িত্ব পালন করছেন । এছাড়া তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী “গনতান্ত্রিক শিক্ষক পরিষদ” এর প্রচার সম্পাদকের দায়িত্বে রয়েছেন ।

ড. মো. রাশেদুল ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন । এরপর ২০১০ সালে তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর এর জেনেটিক্স এন্ড এনিমেল ব্রিডিং বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন । পরবর্তীতে তিনি ব্রিটিশ সরকার প্রদত্ত কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ দি ওয়েস্ট অফ স্কটল্যান্ড হতে বায়োটেকনোলজিতে স্নাতকোত্তর করেন ।

স্নাতকোত্তর অধ্যায়কালীন তিনি চোখের বন্ধাত্বে পরজীবির প্রভাব নিয়ে গবেষণা করেন । এরপর জাপান সরকার প্রদত্ত মনবুশো স্কলারশিপ পেয়ে জাপানের কিউশু ইউনিভার্সিটি হতে প্রানীতে এমব্রায়ো ইমপ্লান্টেশন (গর্ভধারণ কালীন) এর ইন ভিট্রো মডেলের ওপর গবেষণার মাধ্যমে পিএইচডি ডিগ্রী অর্জন করেন । ২০১৬ সালে তিনি জাপানে অনুষ্ঠিত এশিয়ান অস্ট্রেলেশিয়ান এনিম্যাল প্রোডাকশন সোসাইটি কর্তৃক ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড লাভ করেন । ২০১৯ সালে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কানসাস মেডিকেল সেন্টারে মহিলাদের গর্ভধারণে আর্সেনিক এর প্রভাব নিরুপণে হিউমান ট্রফোব্লাস্ট স্টেম সেল নিয়ে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। এখন পর্যন্ত দেশীয় ও আন্তজার্তিক জার্নালে তার ২৫ টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে । এছাড়াও বাংলাদেশ, জাপান, কোরিয়া, ইন্দোনেশিয়া ও যুক্তরাষ্ট্রের সায়েন্টিফিক মিটিং-এ তিনি ২২ টি গবেষণা ফলাফল উপস্থাপন করেছেন । বর্তমানে তিনি কমনওয়েলথ স্কলারশিপ কমিশন অ্যালুমিনি অ্যাডভাইসারি প্যানেলের একজন সদস্য হিসেবে রয়েছেন ।

দায়িত্ব পাওয়ার বিষয়ে ড. মোঃ রাশেদুল ইসলাম জানান, উপাচার্য মহোদয় আমাকে যে বিশ্বাস ও আস্থা থেকে এই দায়িত্ব দিয়েছেন তা যেন যথাযথভাবে পালন করতে পারি সে জন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি । পাশাপাশি পূর্ববর্তী চেয়ারম্যান এর পদাঙ্ক অনুসরণ করে অত্র বিভাগের একাডেমিক ও গবেষণা কার্যক্রমকে আরও গতিশীল করে অত্র বিভাগ তথা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতে আপ্রাণ চেষ্টা করব ।


আপনার মূল্যবান মতামত দিন:


  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
  1. নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
    নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
  1. শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
    শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
  1. নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা
    নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা