গুচ্ছ ভর্তি পরীক্ষা: জেনে নিন হাবিপ্রবির আসন, অনুষদ, বিভাগ

সময় ট্রিবিউন | ২৬ আগষ্ট ২০২১, ০৫:১৩

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ছবি: সংগৃহীত

২০২০-২১ শিক্ষাবর্ষে ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পরীক্ষার আয়োজন করবে। দেশের দ্বিতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও(হাবিপ্রবি) এবার গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে।

গুচ্ছে পরিক্ষা নিতে যাওয়া সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছে ২০টি বিশ্ববিদ্যালয়: এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বোচ্চ সংখ্যক (২০০৫) আসন আছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(হাবিপ্রবি) । এই বিশ্ববিদ্যালয়ে অনুষদ ও বিভাগভিত্তিক আসন সংখ্যা দেয়া হলোঃ-(২০১৯-২০ শিক্ষাবর্ষের স্মরণিকা অনুযায়ী)

১.কৃষি অনুষদঃ-৩৭৫ টি

২.সিএসসি অনুষদঃ-

কম্পিউটারসায়েন্স অ্যান্ড ইন্জিনিয়ারিং বিভাগঃ ৭০

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইন্জিনিয়ারিংঃ৭০

ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিনিউকেশন ইন্জিনিয়ারিংঃ৭০

৩.বিজনেস স্টাডিজ অনুষদঃ-

একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমঃ৭০

ম্যানেজমেন্টঃ ৭০

মার্কেটিংঃ ৭০

ফিন্যান্সঃ৭০

৪.ফিশারিজ অনুষদঃ-১১০

৫.ইন্জিনিয়ারিং অনুষদঃ-

ফুড এন্ড প্রসেস ইঞ্জিনিয়ারিংঃ৬০

এগ্রিকালচারাল ইন্জিনিয়ারিংঃ৬০

আর্কিটেকচারঃ৩৫

সিভিল ইন্জিনিয়ারিংঃ৫০

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংঃ৫০

৬.ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স অনুষদঃ-১০০

৭.বিজ্ঞান বিভাগঃ-

রসায়নঃ ৭৫

পদার্থঃ৭৫

গনিতঃ৮০

পরিসংখ্যানঃ৮০

৮. সোস্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদঃ-

ইংরেজিঃ১০৫

অর্থনীতিঃ১০৫

সমাজবিজ্ঞানঃ১০৫

ডেভেলপমেন্ট স্টাডিজঃ৩৫

প্রসঙ্গত, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(হাবিপ্রবি) বাংলাদেশের দিনাজপুরে বাঁশেরহাট নামক স্থানে অবস্থিত একটি সরকারি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের ২য় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং এটি উত্তর বাংলার বিদ্যাপীঠ যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে শীর্ষস্থানীয়। বাংলাদেশে সবচেয়ে বেশি বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করেন এই বিদ্যাপীঠে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রতিবছর লাখ-লাখ শিক্ষার্থী আবেদন করে। সঠিক পরিকল্পনা, অধ্যবসায়, পড়াশোনার ধারাবাহিকতা এবং কঠোর পরিশ্রমের ফলে কিছুসংখ্যক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্য হয়ে ওঠে। তাই সকল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচিত নিয়মিত পরিকল্পনামাফিক পড়াশোনা করা। উদ্দেশ্য এবং লক্ষ্যকে সামনে অনুসরণ করে পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে এগিয়ে চলার মাধ্যমেই সাফল্য নিহিত। যে ব্যক্তি কঠোর চিন্তা ও পরিশ্রমের দ্বারা এই সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারবেন, তিনিই সফলতা অর্জন করবেন। ব্রিটিশ বিজ্ঞানী জন ডাল্টনকে সবাই প্রতিভাবান বলে সম্বোধন করতেন, অথচ তিনি নিজেকে কঠোর পরিশ্রমী হিসেবে পরিচয় দিতেন। নিয়মিত পড়াশোনা, অধ্যবসায় এর ফলে আপনিও হতে পারেন হাবিপ্রবিয়ান।

উল্লেখ্য,গুচ্ছ পদ্ধতিতে ভর্তির প্রথম পর্বের বাছাই  এর ফলাফল প্রকাশিত হয়েছে। বাছাইকৃত শিক্ষার্থীদের চুড়ান্ত আবেদনের তারিখ ১সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর। এর পরও আসন ফাঁকা থাকলে দ্বিতীয় ও তৃতীয়বার যাচাই বাচাই তালিকা প্রকাশ করা হবে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা প্রায় ২৩১০৪।


আপনার মূল্যবান মতামত দিন: