চুয়েট 'গ্রিন ফর পিস' এর "ব্লাড আর্মি" ইভেন্ট আয়োজন

তাসনিয়া, চুয়েট প্রতিনিধি : | ২১ আগষ্ট ২০২১, ২২:৪৪

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্ত‌ি বিশ্ব‌বিদ্যালয় (চু‌য়েট) এর প‌রি‌বেশবান্ধব সংগঠন 'গ্রিন ফর পিস' জরু‌রি অবস্থায় রোগী‌দের জীবন বাঁচাতে সহ‌জে প্রয়োজনীয় রক্ত প্রাপ্ত‌ি নি‌শ্চিত কর‌তে 'ব্লাড আর্ম‌ি' নামক একটি ই‌ভেন্টের আ‌য়োজন ক‌রে‌ছে।

এই ই‌ভেন্টের মূল উদ্দ‌শ্যে হলো সকল রক্তদাতাদের তথ্য নিয়ে এক‌টি ডাট‌া‌বেইজ তৈর‌ি করা; যা‌তে যে কেউ যে‌কোনো সময় সহ‌জে এই ডাট‌া‌বেইজ থে‌কে রক্তদাতা খু‌ঁজে নিতে পা‌রে। চু‌য়েট ডাটা‌ব‌েইজ তাদের ও‌য়েবস‌াইট gpcuet.org এ সবার জন্য উন্মুক্ত থাক‌বে।

এই ই‌ভেন্ট‌ে নিবন্ধ‌নের জন্য এক‌টি গুগল ফর্ম পূরণ কর‌তে হ‌বে। এর মাধ্যম‌ে তারা ডাটাব‌েইজ‌ে অন্তর্ভূক্ত হয়ে যাবে। কেউ চাইলে এই ই‌ভেন্ট‌ের প্রতি‌নিধি হিসে‌বেও কাজ কর‌তে পা‌রে।

কেউ য‌দি নিজের রে‌ফা‌রেন্স‌ে ৩০ জন‌কে অন্তর্ভূক্ত কর‌তে পা‌রে তাহ‌লে সে 'ব্লাড আর্ম‌ি রিকগ‌নিশন' সার্ট‌িফি‌কেট পাবে। ১০০ জন‌কে অন্তর্ভূক্ত কর‌তে পার‌লে উপহারসহ সার্ট‌িফি‌কেট পাবে।

এই ই‌ভেন্ট‌টি ১২ আগস্ট থে‌কে শুরু হ‌য়ে ২৭ আগস্ট পর্যন্ত চল‌বে। এই সম‌য়ের ম‌ধ্যে নিবন্ধন প্রক্রিয়া চালু থাক‌বে। চুয়েট শিক্ষার্থীসহ বহিরাগত যে ক‌েউ এই ডাটাব‌েইজ‌ে নিবন্ধন কর‌তে পার‌বে।

এই প্রসঙ্গ‌ে সংগঠনটির সভাপ‌তি রজত কা‌ন্তি বলেন, " বর্তমান প‌রিস্থ‌িতি‌তে রক্ত অ‌নেকটা জরু‌রি। সব সময়ই থা‌কে, কিন্তু ক‌রোনা প্রাদুর্ভাব ও ডেঙ্গু জ‌রের প্রভাব অ‌তিমাত্রায় হওয়ায় চার‌দি‌কে রক্তদাতাদের হাহাকার। বিগত অ‌নেকদিন আমার কা‌ছে রক্তদাতা খু‌ঁজে দেওয়ার জন্য ফোনকল আ‌সে। এছাড়া আমা‌দের সংগঠ‌নের অ‌নে‌কেই গ্রুপে পোস্ট ক‌রে জানায় যে জরু‌রি ভিত্ত‌ি‌তে রক্ত প্রয়োজন। সেই চিন্তা থে‌কেই আমা‌দের এই 'ব্লাড আর্মি; ইওর ব্লাড, আওয়ার হোপ' ইভেন্ট‌ের আয়োজন। আমাদের মূল লক্ষ্য যত বে‌শি সম্ভব মানু‌ষের ব্লাড গুগল ডাটা ফর্ম‌ের মাধ্য‌মে সংগ্রহ করা। এই ডাটা 'গ্রিন ফর পিস' ও‌য়েবসাই‌টে সবার জন্য উন্মুক্ত থাক‌বে। প্রয়োজ‌নে যে কেউ এখান থে‌কে সহ‌যো‌গিতা নি‌তে পার‌বে। "

তি‌নি আরও জানান, "চলতি ব্যা‌চের শিক্ষার্থী‌দের সবার তথ্য ন‌েওয়া,পাশাপা‌শি বিগত ব্যা‌চের তথ্য নেওয়ার লক্ষ‌্য‌ে কাজ চল‌ছে। সে‌ই সাথ‌ে চু‌য়েট‌ের বহিরাগত মানুষ‌ের ডাটা সংগ্রহ করা হ‌বে। এজন্য বা‌হির‌ের সংগঠনকে আমরা এই ই‌ভেন্ট‌ে যুক্ত ক‌রেছ‌ি।"

চুয়েট শিক্ষার্থী‌দের জন্য নিবন্ধন ফর্ম‌ের লিংক -
https://docs.google.com/forms/d/e/1FAIpQLSctZmiq9occ1hJDtfKtPeScnl_2GjRqnAZtm6vibjxtcl6HPA/viewform?usp=send_form

চুয়েটের ব‌হিরাগতদের জন্য নিবন্ধন ফর্ম‌ের লিংক -
https://docs.google.com/forms/d/e/1FAIpQLSctJe9FNcHcAxikDftVBhHUq0VW6rIg45lwgJ-NcvkYXrPqiA/viewform?usp=send_form

 


আপনার মূল্যবান মতামত দিন: