হাবিপ্রবিতে হাল্ট প্রাইজের প্রতিযোগিতা

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি : | ২০ আগষ্ট ২০২১, ০১:২১

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) তে দ্বিতীয়বারের মত আয়োজিত হতে যাচ্ছে ‘হাল্ট প্রাইজ-২০২১-২২’। ‘হাল্ট প্রাইজ’ এমন একটি সামাজিক সমস্যা সমাধানমূলক প্রতিযোগিতা যেখানে মূলত তরুণেরা তাদের মেধা-মনন ব্যবহার করে একটি অদ্বিতীয় ব্যবসায়িক পরিকল্পনা প্রদানের মাধ্যমে বর্তমান বিশ্বের যে কোন সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত অন্তরায় থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে থাকে।

এর ভিত্তিতে প্রতিবছর প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি করা হয়ে থাকে যা বেকারত্বের হার কমিয়ে আনতে সহায়তা করে। এখানে প্রতি বছর একটি করে চ্যালেন্জ দেয়া হয়, যা টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রাকে উদ্দেশ্য করেই নেয়া হয়।

প্রতি বছর পৃথিবীজুড়ে ১২১ টি দেশের প্রায় ২০০০ এর বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩ লক্ষ শিক্ষার্থীদের অংশগ্রহনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজয়ী দলকে পরবর্তীতে আঞ্চলিক বাছাই প্রক্রিয়ায় পাঠানো হয়। জাতিসংঘের তত্ত্বাবধায়নে চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী দলকে ১ মিলিয়ন ইউএস ডলার (প্রায় সাড়ে ৮কোটি টাকা) পুরষ্কার হিসেবে দেয়া হয়৷

তরুণ শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ তৈরী এবং এ প্রতিযোগিতা সম্পর্কে খুঁটিনাটি সকল কিছু জানাতে খুব শীঘ্রই প্রকাশ করা হবে ‘হাল্ট প্রাইজ’-হাবিপ্রবি এর দ্বিতীয় আয়োজক কমিটি। অন ক্যাম্পাস প্রোগ্রামের পুরোটা জুড়ে সহযোগিতায় থাকবেন এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ফাহিম শাহরিয়ার।

গত ১৮ই আগস্ট থেকে হাল্ট প্রাইজ হাবিপ্রবি ২০২১-২২ ইভেন্টের আয়োজক কমিটি মেম্বার রিক্রুটমেন্ট শুরু হয়েছে। আগ্রহীরা HULT Prize at HSTU ফেসবুক পেইজ এ আবেদনের ফর্ম পেয়ে যাবেন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত রেজিষ্ট্রেশন প্রক্রিয়াটি চলবে।

উল্লেখ্য, অন ক্যাম্পাস প্রোগ্রামের ক্যাম্পাস ডিরেক্টর বিশ্ববিদ্যালয়টির তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের শিক্ষার্থী রিফাত হোসেন প্রিমন। তিনি হাবিপ্রবিকে পুরো বিশ্বজুড়ে প্রতিনিধিত্ব করতে বদ্ধপরিকর।গ্লোবাল ফাইনাল প্রতিযোগিতায় বিজয়ী টিমের হাতে পুরষ্কার তুলে দিবেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।


আপনার মূল্যবান মতামত দিন: