জবির সমাজকর্ম বিভাগের উদ্যোগে ৪ দিনব্যাপী ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

সময় ট্রিবিউন | ৯ জুলাই ২০২১, ২১:০৮

ছবি : সময় ট্রিবিউন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের আয়োজনে ৪ দিনব্যাপী ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় চেয়ারম্যান প্রফেসর ড. রাজিনা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত এসকল সেমিনারে সমাজকর্ম বিভাগের এমফিল ও পিএইচডি গবেষকবৃন্দ তাদের গবেষনার প্রস্তাবনা/ফলাফল উপস্থাপন করেন।

সেমিনারের প্রথম দিন ৪ জুলাই ২০২১ (রবিবার) পিএইচডি গবেষক জনাব মো: নূরুল ইসলাম (সহযোগী অধ্যাপক, বিসিএস সাধারণ শিক্ষা) তার গবেষনা Family Structure and Survival Pattern of the Elderly Women in Bangladesh - এর ফলাফল উপস্থাপন করেন। উক্ত সেমিনারে মূল আলোচক হিসেবে মুল্যবান মতামত ও নির্দেশনা প্রদান করেন সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. মোস্তফা হাসান।

সেমিনারের ২য় দিন ৫ জুলাই ২০২১ (সোমবার) পিএইচডি গবেষক সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোহাম্মদ শরীফুল ইসলাম তার পিএইচডি গবেষণার (Social Capital and Livelihood of the Elderly in Rural Bangladesh) প্রস্তাবনা উপস্থাপন করেন। উক্ত সেমিনারে মূল আলোচক হিসেবে মুল্যবান মতামত প্রদান করেন সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহসিন রেজা।

৬ জুলাই ২০২১ (মঙ্গলবার) সেমিনারের ৩য় দিন পিএইচডি গবেষক প্রফেসর খান মো: মইনুল হক (বিসিএস সাধারণ শিক্ষা) তার গবেষনা Socio-economic and Cultural Factors Affecting Job Performance of Female Teachers at Primary Level in Bangladesh - এর ফলাফল উপস্থাপন করেন। উক্ত সেমিনারে মূল আলোচক হিসেবে সুচিন্তিত মতামত ও সুনির্দিষ্ট দিকনির্দেশনা প্রদান করেন সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন।

উক্ত তিনটি ভার্চুয়াল সেমিনারেই গবেষকবৃন্দের সুপারভাইজার হিসেবে উপস্থিত ছিলেন সমাজকর্ম বিভাগের সিনিয়র প্রফেসর মোঃ রেজাউল করিমপিএইচডি। তিনি মূল্যবান পরামর্শ দেয়ার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানান, সকল মন্তব্যের ব্যাখ্যাসমৃদ্ধ উত্তর প্রদান করেন এবং গবেষণায়/চূড়ান্ত থিসিসে সেগুলোকে যথাসম্ভব অন্তর্ভুক্ত করার জন্য গবেষকবৃন্দকে নির্দেশনা প্রদান করবেন বলে জানান।

সেমিনারের শেষ দিন ৭ জুলাই ২০২১ (বুধবার) এমফিল গবেষক জনাব মোঃ ইমরান খান তার গবেষনা Exploring the Experiences of Menstrual Regulation Service Recipients: A Study on Married Rural Women - এর ফলাফল উপস্থাপন করেন। এতে মূল আলোচক হিসেবে মূল্যবান মতামত প্রদান করেন সমাজকর্ম বিভাগের প্রফেসর মোঃ রেজাউল করিমপিএইচডি।

গবেষকের সুপারভাইজার প্রফেসর ড. মোঃ আবুল হোসেন মূল্যবান মতামতের জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানান এবং চূড়ান্ত থিসিসে সেগুলোকে যথাসম্ভব অন্তর্ভুক্ত করার জন্য গবেষককে নির্দেশনা দিবেন বলে জানান।

উক্ত ভার্চুয়াল সেমিনারসমূহে সমাজকর্ম বিভাগ ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারী ও বেসরকারী কলেজের শিক্ষক, সরকারী এবং এনজিও কর্মকর্তা, সমাজকর্ম বিভাগের এমফিল এবং পিএইচডি গবেষকবৃন্দসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

সভাপতি হিসেবে ড. রাজিনা সুলতানা গবেষকদেরকে সঠিকভাবে গাইড করার জন্যে সুপারভাইজারবৃন্দকে এবং সেমিনারসমূহে যোগদান করার জন্য সকল অংশগ্রহণকারীকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি সমাজকর্ম বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদেরকে বিশেষভাবে ধন্যবাদ জানান এবং সুযোগ পেলে বিভিন্ন ওয়েবিনার/ওয়ার্কশপ/সেমিনারে যোগদান করে নিজেদেরকে সমৃদ্ধ করার ব্যাপারে উৎসাহিত করেন।


আপনার মূল্যবান মতামত দিন:


  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
  1. নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
    নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
  1. শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
    শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত