এমএলএম প্রতারক চক্রের মূল হোতাসহ গ্রেপ্তার ১৭

সময় ট্রিবিউন | ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৯

গতকাল মঙ্গলবার রাত থেকে আজ বুধবার সকাল পর্যন্ত রাজধানীর পল্টন এলাকায় র‍্যাব-৪ এর অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। ছবি: সংগৃহীত

মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসার মাধ্যমে প্রতারণা করা প্রতিষ্ঠান সুইসডার্মের অন্যতম পরিচালক কাজী আল-আমিনসহ মোট ১৭ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গতকাল মঙ্গলবার রাত থেকে আজ বুধবার সকাল পর্যন্ত রাজধানীর পল্টন এলাকায় র‍্যাব-৪ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

র‍্যাব-৪ এর উপপরিচালক পুলিশ সুপার জয়ীতা শিল্পী এ তথ্য নিশ্চিত করে বলেন, সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা দুই বছর ধরে এমএলএম ব্যবসা চালিয়ে অন্তত দুই লাখ লোকের সঙ্গে প্রতারণা করেছে।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ চলছে এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান র‍্যাব কর্মকর্তা জয়ীতা শিল্পী।

গ্রেপ্তারকৃতরা হলেন-কাজী আল-আমিন (৩৪), মো. সালাউদ্দিন (৪৬), শেখ মো. আব্দুল্লাহ (৫৯), মনিরা ইয়াসমিন (৪৩), মো. জাহিদ হাসান (৪২), মো. স্বপন মিয়া (৩৮), মো. শাহজাহান (২৫), মো. মিজানুর রহমান (৫০), মো. বাদশা ওরফে সুলাইমান (২৬), ইমাম হোসাইন (৩৫), মো. আব্দুর রাজ্জাক ওরফে আনারুল ইসলাম (৪২), মিজানুর রহমান (৩৯), মো. ফারুক উদ্দিন (৪৭), আঞ্জমানআরা বেগম (৫২), শেখ রবিন (৩৩), ইমাম হোসাইন (৩৫) ও আছমা বেগম (৩৫)।

তিনি আরও জানান, প্রতারক চক্রটি সুইসডার্ম কোম্পানির নামে একটি ওষুধকে ক্যান্সার, ডায়বেটিস ও হার্টের ওষুধ বলে প্রচারণা চালিয়ে আসছিল। সুইসডার্ম কোম্পানিতে ৪ হাজার থেকে ১ লাখ ১৭ হাজার টাকার বিনিময়ে নতুন সদস্য অন্তর্ভুক্ত করা হতো।

এছাড়া, প্রতিষ্ঠানটির কোনো পণ্যের বিএসটিআই বা ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন নেই, আমদানি সংক্রান্ত কোনো বৈধ কাগজপত্র নেই এবং প্রতিষ্ঠানটি সরকারকে কোনো ভ্যাট বা ট্যাক্স দেয় না বলেও জানান তিনি।


আপনার মূল্যবান মতামত দিন: