জামালপুরে ধরা পড়ল ৪৬ কেজি ওজনের সেইল ফিশ

সময় ট্রিবিউন | ২১ আগষ্ট ২০২১, ০১:২২

ছবি : সময় ট্রিবিউন

জামালপুরের সরিষাবাড়ীতে আওনা ইউনিয়নের জগন্নাথগঞ্জ পুরাতন ঘাটে বিক্রির জন্য ৪৬ কেজি ওজনের একটি সেইল ফিশ আনা হয়। এই মাছ আগে কখনো এ অঞ্চলের মানুষ দেখেনি। তাই বিশাল এই সামুদ্রিক মাছটি দেখতে ভিড় করেন আশপাশ এলাকার কয়েকশ মানুষ।

মাছটিকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় সেইল ফিশ বলছেন বিশেষজ্ঞরা মৎস্য কর্মকর্তা। তবে মাছের পিঠে বিশাল আকারের পাখনা থাকায় এটিকে স্থানীয়ভাবে কেউ কেউ পাখি মাছ আবার কেউ বলছে গাং চ্যালা।

শুক্রবার (২০ আগস্ট) সকালে সুরুজ হাওয়ালদার নামে এক মৎস্য ব্যবসায়ী মাছটি সিরাজগঞ্জের রোড থেকে রনজিত নামের এক জেলে থেকে কিনে নিয়ে আসেন। পরে তিনি স্থানীয়ভাবে এলাকার লোকজনের কাছে ৫০০ টাকা কেজি দরে ২৩ হাজার টাকায় বিক্রি করেন।

সুরুজ হাওয়ালাদার জানান, প্রায় নয় ফুট লম্বা মাছটি ভোরে সিরাজগঞ্জের যমুনা নদীতে জেলেদের জালে ধরা পড়ে।

সরিষাবাড়ী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুতপা ভট্টাচার্য বলেন, বর্ণনা শুনে বোঝা যাচ্ছে এটি একটি সামুদ্রিক মাছ। যেহেতু একটি বড় পাখনা রয়েছে এবং গা তেলতেলে সেহেতু এটিকে সেইল ফিশ বলে ধারণা করছি। এটি লোনা পানির মাছ। স্রোতের কারণে সাধু পানিতে চলে এসেছে।

মাছটি সম্পর্কে জানতে ঢাকা মৎস্য অধিদপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এস এম মহিব উল্যাহর সঙ্গে যোগাযোগ করা হয়। হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি দেখে তিনি জানান, মাছটির নাম সেইল ফিশ। সাগরের সবচেয়ে দ্রুতগামী কয়েকটি মাছের মধ্যে এটি একটি। এ মাছ সাড়ে ৩ মিটার পর্যন্ত দীর্ঘ হয়। মাছটি ১০০ কেজি পর্যন্ত ওজন হয়ে থাকে।


আপনার মূল্যবান মতামত দিন: