২দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী

সময় ট্রিবিউন | ১৯ জুলাই ২০২১, ০৪:০৫

ছবিঃ সংগৃহীত

এবারের ঈদ যাত্রায় ঢাকা ছেড়ে যাওয়া মোট মুঠোফোন ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখে। মুঠোফোনের সিম ব্যবহার ধরে তৈরি করা এই হিসাবের আওতায় মুঠোফোন ব্যবহার করেন না, এমন মানুষ ও শিশুরা আসেনি। এক ব্যক্তির একাধিক মুঠোফোন থাকতে পারে। সেটিও এই হিসাবে বিবেচনায় নেওয়ার সুযোগ হয়নি। তবে এই হিসাব থেকে ঢাকা ত্যাগ করা মানুষের সংখ্যা সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়।

ঢাকায় কত মানুষ বাস করে, তার হালনাগাদ কোনো পরিসংখ্যান নেই। ২০১৬ সালে প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) হিসাবে রাজধানী ঢাকা ও এর আশপাশের এলাকায় জনসংখ্যা ছিল প্রায় ১ কোটি ৭০ লাখ। এ জনসংখ্যার একটি বড় অংশ পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহায় গ্রামে যায়।

রোববার রাতে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক ওয়ালে পোস্ট দিয়ে জানিয়েছেন, গত ঈদের মতো এবারো বিটিআরসি ঢাকা ছেড়ে যাওয়া সিমের হিসাব দিল। গত ১৫ ও ১৬ জুলাই দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭ সিম ব্যবহারকারী।

এর মধ্যে গ্রামীণফোনের সিম ৭ লাখ ৭৪ হাজার ৭৮৪, বাংলালিংকের ৪ লাখ ৬৪ হাজার ৪৯২, রবির ৩ লাখ ৪২ হাজার ৮২ ও টেলিটকের ১ লাখ ১২ হাজার ২২৯টি সিম রয়েছে। সব মিলিয়ে মোবাইল সিমের সংখ্যা ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭টি।

 


আপনার মূল্যবান মতামত দিন: