অতিমারি করোনায় বিভিন্ন জেলায় মৃত্যুর সবশেষ

সময় ট্রিবিউন | ৬ জুলাই ২০২১, ২০:৫২

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রোগী নিয়ে এসেছেন এক স্বজন-ছবি সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া অতিমারি করোনাভাইরাসের ছোবলে বাংলাদেশে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গেল এক সপ্তাহে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। সোমবার (৫ জুলাই) সকাল ৮টা থেকে মঙ্গলবার (৬ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় খুলনা, বগুড়া, ময়মনসিংহ, রাজশাহী, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, কুষ্টিয়া, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, জয়পুরহাট, রাজবাড়ী, বরিশাল ও চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে ১৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সোমবার (৫ জুলাই) সকাল ৮টা থেকে মঙ্গলবার (৬ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মারা গেছেন তারা। নিচে মৃত্যু নিয়ে বিভিন্ন জেলার চিত্র তুলে ধরা হলো-

রাজশাহী

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরও ১৯ জন মারা গেছেন। তাদের মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। আর ১৫ জন উপসর্গে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে একজন করে মারা গেছে রাজশাহী, নাটোর, নওগাঁ ও পাবনয়ে। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা যাওয়া ১৫ জনের মধ্যে রাজশাহীর ৯ জন এবং নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং জয়পুরহাটের একজন করে।

খুলনা

খুলনার তিন হাসপাতালে ১৭ জনের মৃত্যু হয়েছে। তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এর মধ্যে করোনায় ১৩ জন এবং উপসর্গে ৪ জন মারা গেছেন। খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে ৮ জন, গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ৪ জন ও জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ৫ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন ১৮০ জন। যার মধ্যে রেড জোনে ১০৯ জন, ইয়ালো জোনে ৩১ জন, আইসিইউতে ২০ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩৩ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪০ জন।

বগুড়া

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বগুড়ার তিন হাসপাতালে ১৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বগুড়া ২৫০ শয্যাবিশিষ্ট মোহাম্মাদ আলী হাসপাতালে ১২ জন, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ৫ জন এবং বগুড়া টিএমএসএস মেডিকেল কলেজ হাসপাতালে দুজন মারা গেছেন।

ময়মনসিংহ

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের (মমেক) করোনা ইউনিটে ৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৩ জন করোনায় এবং ৪ জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে করোনা ও উপসর্গে ৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৩ জন করোনায় এবং ৪ জন উপসর্গে মারা গেছেন। শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক (চলতি দায়িত্ব) ডা. অনুপম বলেন, এই হাসপাতালের করোনা ইউনিটে ১২০টি শয্যা থাকলেও বর্তমানে ১৩০ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ১০ জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে) এবং বাকিরা সাধারণ ওয়ার্ডে ভর্তি রয়েছেন।

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছয় দিনে মৃত্যুর সংখ্যা বেড়ে ১০০-তে দাঁড়িয়েছে। সোমবার ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫ জনের। নতুন আক্রান্ত হয়েছেন ১১৪ জন।

কুষ্টিয়া

কুষ্টিয়ায় আরও ১৭ জন মারা গেছেন। এ সময় ১ হাজার ২২১ জনের নমুনা পরীক্ষায় ৪৩২ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এটিই এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত। মারা যাওয়া ১৭ জনের মধ্যে সদর উপজেলার ১৪ জন, কুমারখালীর ২ জন ও খোকসা উপজেলার ১ জন।

টাঙ্গাইল

টাঙ্গাই‌লে ২৪ ঘণ্টায় ক‌রোনা ও উপসর্গে ৭ জ‌নের মৃত্যু হ‌য়ে‌ছে। ক‌রোনায় আক্রান্ত হ‌য়ে ৩ জ‌ন ও উপসর্গ নি‌য়ে ২ জন মারা গে‌ছেন। এ ছাড়া অন্যান্য জায়গায় আ‌রও ২ জনের মৃত্যু হ‌য়ে‌ছে। এ সময় ৭১৩ জনের নমুনা পরীক্ষায় ৪১৩ জ‌নের শরী‌রে ক‌রোনাভাইরাস শনাক্ত হ‌য়ে‌ছে। শনাক্তের হার ৫৭ দশমিক ৯২ শতাংশ। এটিই জেলায় সর্বোচ্চ শনাক্ত।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। এতে করোনা আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুজন সদর হাসপাতালের রেডজোনে এবং জেলার বাইরে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে নিজ বাড়িতে মারা গেছেন আরও ৯ জন। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০১ জনে। এ দিন ৩৯৩ জনের নমুনা পরীক্ষা করে ১৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৯৪৫ জনে।

বরিশাল

বরিশাল বিভাগে ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কমলেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। এ সময়ে করোনা আক্রান্ত হয়ে ৫ জন এবং উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। নতুন করে ৪৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আরটি পিসিআর ল্যাবে শনাক্তের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

জয়পুরহাট

জয়পুরহাট জেলায় করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ৭৫ জন।

রাজবাড়ী

রাজবাড়ী সদর হাসপাতালের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২ জন করোনায় ও ৩ জন করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

চট্টগ্রাম

চট্টগ্রামে করোনা শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। বেড়েছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬৬২ জন। যা একদিনের হিসাবে এখন পর্যন্ত সর্বোচ্চ। এ সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৯ জন। করোনা শনাক্তের হার ৩৫.০২ শতাংশ।


আপনার মূল্যবান মতামত দিন: