ময়মনসিংহে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

মাটির সঙ্গে আমাদের কৃষি ও অর্থনৈতিক সংযোগ রয়েছে : অতিরিক্ত জেলা প্রশাসক

সাইফুল ইসলাম তরফদার, ময়মনসিংহ প্রতিনিধি | ৫ ডিসেম্বর ২০২৩, ১৮:৩১

ময়মনসিংহে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত
বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষ্যে ‘মাটি ও পানি : জীবনের উৎস’ এ প্রতিপাদ্য নিয়ে কৃষি মন্ত্রণালয়ের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের আয়োজনে ময়মনসিংহ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মাহফুজুল আলম মাসুম।
 
আলোচনা সভায় সভাপতি মাহফুজুল আলম মাসুম বলেন, মাটির সঙ্গে আমাদের কৃষি ও অর্থনৈতিক সংযোগ রয়েছে। এছাড়াও মাটি আমাদের শেষ আশ্রয়স্থল। সকল উন্নয়ন কাজের মূল বিষয় মাটি। তাই মৃত্তিকা সম্পদকে দূষিত না করে এর সর্বোচ্চ ব্যবহার করা উচিত। ফসলি জমিতে বারবার একই ফসল না ফলানো। ফসলি মাটিতে জৈব সার প্রয়োগে কৃষকদের উৎসাহিত করতে হবে। মাটির সুরক্ষায় কৃষকদের কৃষি সম্পর্কে প্রশিক্ষিত করে গড়ে তোলতে হবে ও তদের মাঝে কৃষি জ্ঞান বিনিময় করতে হবে।আলোচনা সভায় ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা সুমনা রানী রায় তার উপস্থাপনায় অনুষ্ঠিত হয়।
 
সভায় বিশেষ অতিথি ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার ড. মোছাঃ নাসরিন আক্তার বানু। 
 
সভায় আরো উপস্থিত ছিলেন জেলা বীজ প্রত্যয়ন অফিসার রহিমা খাতুন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোঃ আব্দুল জলিল, সিনিয়র তথ্য অফিসার শেখ মোহাম্মদ শহীদুল ইসলাম সহ জেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
 
মৃত্তিকা দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ,সুশীল সমাজের প্রতিনিধিসহ নগরীর সাধারণ জনগণ অংশগ্রহণ করেন। বিভিন্ন ধরনের শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শনীর মাধ্যমে র‌্যালিটি সম্পন্ন হয়।
 

আপনার মূল্যবান মতামত দিন: