ভারতীয় কোষ্টগার্ডের সহায়তায় দেশে ফিরলো জেলে

আলী আজীম, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি | ২৫ নভেম্বর ২০২৩, ১৫:৫৬

ভারতীয় কোষ্টগার্ডের সহায়তায় দেশে ফিরলো জেলে
গত সপ্তাহে বয়ে যাওয়া ঘূ‌র্ণিঝড় মি‌ধি‌লির প্রভাবে ডুবে যাওয়া ট্রলারের নি‌খোঁজ জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড। উদ্ধারকৃত জেলে কক্সবাজার জেলার বিবিরখীল গ্রামের বাসিন্দা হারনাথ দাল (৫০)। 
 
শনিবার (২৫ নভেম্বর) দুপুরে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বিজ্ঞপ্তির মাধ‌্যমে এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় মিধিলি এ ডুবে যাওয়া বাংলাদেশী ফিশিং ট্রলার "মোহনা"এর ১ জন জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।
 
উদ্ধার হওয়া জেলে হারনাথ দালসহ ১৮ জন জেলে গত শনিবার(৫ নভেম্বর) কক্সবাজারের বাশঁখালী এলাকা থেকে সমুদ্রে গেলে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে এবং গত শুক্রবার (১৭ নভেম্বর) তাদের ফিশিং বোটটি বঙ্গপোসাগরে ডুবে যায়। এসময় সে ডুবন্ত বোটের জেরিকেন ধরে প্রায় ৫ দিন যাবৎ গত  মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত সমুদ্রে ভেসে ছিল 
 
তার অন্যান্য সঙ্গী জেলেরা সমুদ্রে হারিয়ে যায়, যারা এখন পযন্ত নিখোঁজ রয়েছে। পরবর্তীতে একটি ভারতীয় ফিসিং ট্রলার "নরেন্দ্র-২" ভারতীয় উপকূলের পারাদ্বীপ হতে ৭০ মাইল দক্ষিণ হতে তাকে উদ্ধার করে এবং গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS BHARAT এর কাছে হস্তান্তর করে।
 
এরই ধারাবাহিকতায় ভারতীয় কোস্ট গার্ড গত শুক্রবার (২৪ নভেম্বর) বেলা ৩টায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে উদ্ধারকৃত জেলেকে ICGS BHARAT কর্তৃক বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে। জেলেকে প্রয়োজনীয় খাবার এবং চিকিৎসা সেবা দেওয়া হয়েছে এবং বর্তমানে সে শারিরীকভাবে সুস্থ আছে। 
 
পরবর্তীতে উদ্ধরকৃত জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বেইস মোংলা এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংকর দাস এর নিকট হস্তান্তর করা হয় বলে জানান সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।
 

আপনার মূল্যবান মতামত দিন: