দুর্গোৎসবকে উৎসবমূখর করতে মসিক মেয়রের নানা উদ্যোগ

রবিউল আউয়াল রবি, ময়মনসিংহ | ৬ অক্টোবর ২০২২, ০৩:০৮

সংগৃহীত

শারদীয় দুর্গোৎসব সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং উৎসবমূখরভাবে উদযাপনের লক্ষ্যে নানা উদ্যোগ গ্রহণ করেছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু।

হিন্দু ধর্মের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে গত ২০ সেপ্টেম্বর মঙ্গলবার শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে ময়মনসিংহ জেলা, মহানগর ও স্থানীয় পর্যায়ের পূজা উদযাপন কামিটির নেতৃবৃন্দ এবং জেলা পুলিশ ও প্রশাসনের সাথে মতবিনিময় সভা করেন মেয়র।

তারই নির্দেশনায় পূজা শুরুর পূর্বেই প্রতিটি মন্ডপের সড়ক, ড্রেন, সড়কবাতি ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত সমস্যার সমাধানের উদ্যোগ নেওয়া হয়। এর পাশাপাশি সিটির ৮৪ টি মন্ডপে মোট প্রায় ৬ লক্ষ টাকার আর্থিক অনুদান পৌঁছে দেওয়া হয়।

মন্ডপসমূহের বর্জ্য ব্যবস্থাপনায়ও মেয়র বিশেষ নির্দেশনা প্রদান করেন। মন্ডপসমূহে প্রায় ১ হাজার লিটার ফিনাইল এবং ২ টন ব্লিচিং পাওডার বিতরণ করা হয়। পূজা মন্ডপে, বিসর্জন ঘাটে এবং নগরের গুরুত্বপূর্ণ স্থানে করা হয় আলোকিতকরণের ব্যবস্থা।

মেয়রের নির্দেশে দুর্গাপূজায় যানজট পরিস্থিতি সামাল দিতে সিটির যানজট নিরসন সংক্রান্ত কমিটি গত ২৯ সেপ্টেম্বর এক সভায় অটোবাইক চলাচল নিয়ন্ত্রণ সংক্রান্ত ঘোষণা জারি করে।

এতে অষ্টমী, নবমী ও দশমীতে নগরবাসী স্বাচ্ছন্দে মন্ডপসমূহে চলাচল করতে পারে।
এছাড়া বিসর্জন ঘাট প্রস্তুতিতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

মেয়রের নির্দেশনায় ঘাটের চলাচলের রাস্তা প্রস্তুতি, আলোকবাতির ব্যবস্থা, সিকিউরিটি ক্যামেরা, সাউন্ড, এবং ডেকোরেশনে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে সিটি কর্পোরেশন। এছাড়া মেয়রের নির্দেশে পূজামন্ডপের যেকোন সমস্যা সমাধানে একটি কন্ট্রোল রুম স্থাপন ও হটলাইন নাম্বার ঘোষণা করা হয়। বেশি জনসমাগম হয় এমন পূজা মন্ডপে মেডিকেল ক্যাম্পেরও ব্যবস্থা করা হয়। শারদীয় দুর্গোৎসবে মেয়রের এসব উদ্যোগে সন্তুষ্টি প্রকাশ করেছে ময়মনসিংহের সনাতন ধর্মের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এ বিষয়ে জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক শংকর সাহা বলেন, মেয়র মোঃ ইকরামুল হক টিটু একজন দক্ষ এবং অসাম্প্রদায়িক জননেতা। তিনি শারদীয় দূর্গাপূজাকে কেন্দ্র করে যে আন্তরিকতা, অভিভাবকত্ব এবং সহযোগিতা করেছেন তা নজিরবিহীন।

এ প্রসঙ্গে মসিক মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, দূর্গাপূজা শুধু একটি ধর্মীয় উৎসব নয়, এটি একটি সার্বজনীন সামাজিক উৎসবে পরিণত হয়েছে। এ উৎসবকে বর্ণিল করতে ময়মনসিংহ সিটি কর্পোরেশন সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অতীতেও পাশে ছিল, আগামীতেও পাশে থাকবে।


আপনার মূল্যবান মতামত দিন: