ভারতে আটকে থাকা জেলেদের ফিরে পেতে পাথরঘাটায় স্বজনদের সংবাদ সম্মেলন

রেজাউল ইসলাম, বরগুনা | ১ অক্টোবর ২০২২, ০৬:৫৩

সংগৃহীত

বরগুনার পাথরঘাটায় গভীর সাগরে মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে পড়ে ভারতের ট্রলিং জাহাজের ষ্টাফদের মাধ্যমে উদ্ধার হয়ে বর্তমানে ভারতে অবস্থান করছে। বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কালমেঘা চরদুয়ানি ও কাঠালতলী ইউনিয়নের সব মিলিয়ে মোট সতের জন জেলে।

উল্লেখ্য গত ১৭ ও ১৮ আগাস্ট বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে, নাচনা পাড়া ইউনিয়ণের ফারুক খানের মালিকানাধীন একটি মাছ ধরার ট্রলার ডুবে যায়। ট্রলারটি ডুবে গেলে, উক্ত ট্রলারে থাকা ১৭ জন জেলে ভেসে যায়। উক্ত জেলেরা দীর্ঘ ৩৬ ঘন্টা ভাসার পর ভারতীয় জলসীমা মধ্যে অনুপ্রবেশ করে। পরে ভারতীয় ট্রলিং জাহাজের মাধ্যমে কাকদ্বীপের বুদ্ধপুর রামকৃষ্ণ আশ্রয়ণ কেজি স্কুলে অবস্থান করছে। আশ্রয়ণে থাকা বাংলাদেশী জেলেরা আবহাওয়া সাথে খাপ খাওয়াতে না পেরে অসুস্থ হয়ে পড়ে। বাংলাদেশী জেলে পরিবারের অভিযোগ ভারতীয় কর্তৃপক্ষের যথাযথভাবে সদিচ্ছা না থাকার কারণে সুচিকিৎসা পাচ্ছেনা। ১৭ জেলেদের ভিতর অনেকেই অসুস্থ হয়ে পড়ছে এদের ভিতর মোঃ ফিরোজ,মোঃ হাসান,মোঃ ফারুক বেশি অসুস্থ হয়ে পড়ছে।

মোসাঃ কাজল বলেন, ভারতে আটকে থাকা, জেলের বেতর তার স্বামী ও তার আপন ছোট ভাই সোহাগ ও আছেন। তারা তাদের কে মুঠো ফোনে জানিয়েছে তারা খুব বিপদের মুখে আছে। বাংলাদেশর সরকারের কাছে তাদের কে ছারিয়ে আনার জন্য অনুরোধ জানিয়েছন। মোসাঃ কাজল ও তার ভাইয়ের স্ত্রী মোসাঃ আমেনা বলেন আমরা খুবই অসহায় গরীব লোক, ঠিক মতো দুই ভেলা ভাত খেতে পারিনা কাজ করা ছারা। আমরা আমাদের অভিভাবকদের ফিরে পেতে চাই৷ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট এটাই আমার প্রাণের দাবি। ভারতীতে থাকা বাংলাদেশী জেলেদের ১০/১৫ দিন পর পর মোবাইলের মাধ্যমে যোগাযোগ করা সম্বব হয় জানিয়েছেন ৩০ শে সেপ্টেম্বর রোজ শক্রুবার সকাল ১০ঃ৩০ মিনিটের দিকে পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে আসা ফিরোজা বেগম।

তিনি আরো বলেন, আমার পরিবারে এক মাত্র উপার্জনক্ষম ব্যক্তি ভরতে থাকায় এবং আমার শয্যাশায়ী। আমরা খুবই মানবেতর জীবনযাপন করে আসছি। সংবাদ সম্মেলনে ফিরোজ ও হাসানের মা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরিয়া ট্রলার মালিক মোঃ ফারুক খানকে জেলেদের ফিরিয়ে আনার অনুরোধ করলেও সে কোনো সদোত্তর দিতেছেনা।

তিনি আরো বলেন এমতাবস্থায় প্রিয় সাংবাদিক ভাইদের মাধ্যমে বাংলাদেশ সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয় ও আমাদের এক মাত্র উপার্জনকারী দেশে ফিরিয়ে এনে মানবতার জীবনযাপন থেকে মুক্তি পাই তাহার জন্য অত্র সংবাদ সম্মেলন করিলাম।


আপনার মূল্যবান মতামত দিন: