চাঁপাইনবাবগঞ্জে করোনাকালে বন্ধ হওয়া ট্রেন চালু না হওয়ায় জনভোগান্তি

বদিউজ্জামান রাজাবাবু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি | ৩০ আগষ্ট ২০২২, ০৪:১০

সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ থেকে শুক্রবার বাদে নিয়মিত ঢাকা পর্যন্ত শুধুমাত্র বনলতা ট্রেন চলাচল করছে। এ ট্রেনে চাহিদার তুলনায় কম টিকিট বরাদ্দ থাকায় ভোগান্তি বেড়েছে জেলাবাসীর। অনলাইনে ট্রেনের টিকিট কাটা যাচ্ছেনা। যারা অনলাইনে খুব সিদ্ধহস্ত, তারাই ট্রেনের টিকিট কাটতে পারছেন। আর লাইন দীর্ঘ হওয়ায় টিকিট পাওয়ার সম্ভাবনাও তেমন থাকেনা।

চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে করোনাকালে মোট ৬টি ট্রেন বন্ধ হলেও মাত্র ২টি ট্রেন চালু হয়েছে। বন্ধ থাকা ট্রেনগুলো ফের চালু হলে যাত্রীদের ভোগান্তি কমবে বলে মনে করছেন জেলার সচেতন আমজনতা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত বনলতা ট্রেন চলাচল করে নিয়মিত। ট্রেনটিতে এ জেলার জন্য মোট ১৯৬ টা টিকিট বরাদ্দ রয়েছে। এরমধ্যে ঢাকার যাত্রীরা স্টেশন থেকে ৯৮টা আর অনলাইন থেকে বাকি ৯৮টা টিকিট সংগ্রহ করতে পারবেন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার পথে শুধুমাত্র বনলতা ট্রেন চলায় টিকিটের সঙ্কট হয়েছে। করোনাকালে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে মোট ৬টি ট্রেন বন্ধ করা হয়। ইতোমধ্যে সিরাজগঞ্জ মেইল চালু হলেও স্যাটল-২, স্যাটল-৪, রাজশাহী লোকাল, চাঁপাইনবাবগঞ্জ-রংপুর লোকাল মোট ৪টি ট্রেন বন্ধ রয়েছে। এ ট্রেনগুলো চালুর দাবি জেলাবাসীর।বন্ধ ট্রেনগুলো চালু করার জন্য একাধিক কর্মসূচিও পালন করেছে জেলার সর্বস্তরের জনগণ।

জেলার সচেতন ব্যক্তিরা বলেন, জেলার রেল ব্যবস্থা জোরদার করার লক্ষে সরকার কোটি কোটি টাকা খরচ করেছে। জেলায় আধুনিক রেলস্টেশন, বাইপাস লাইন নির্মাণ করেছেন। অথচ করোনার সময়ে বন্ধ করা ট্রেনগুলো আর চালু করা হয়নি, এটা দুঃখজনক। আশপাশের সব জেলার মানুষ ৪-৫টি আন্তঃনগরসহ বিভিন্ন ট্রেনের মাধ্যমে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় নিরাপদে যাতায়াত করতে পারছেন। কিন্তু ট্রেনগুলো বন্ধ থাকায় চাঁপাইনবাবগঞ্জের যাত্রীরা রেলসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ট্রেনগুলো চালু হলে যাত্রীদের ভোগান্তি কমবে।

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন মাস্টার শহিদুল আলম বলেন, আপডাউনসহ মোট ৪ জোড়া ট্রেন বন্ধ আছে। এ ট্রেনগুলো কবে নাগাদ চালু হবে আমাদেরকে কিছুই জানায়নি। ট্রেনগুলো চালু হলে চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসীর জন্য অনেক উপকার হবে। উপচে পড়া যাত্রী থাকলেও বনলতায় অনলাইনসহ মোট আসন ১৯৬টি। আমরা আশানুরূপ টিকিট না দিতে পারায় আমাদের হিমশিম খেতে হচ্ছে।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ আবদুল ওদুদ বলেন, রেলের লোকবল সঙ্কট থাকায় বন্ধ হওয়া ট্রেনগুলো চালু হচ্ছে না। শীঘ্রই নিয়মমাফিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে জনবল নিয়োগ দিয়ে বন্ধ হওয়া ট্রেনগুলো চালু হবে।


আপনার মূল্যবান মতামত দিন: