মোংলায় অজগর উদ্ধার ও অবমুক্ত

আলী আজীম, মোংলা, বাগেরহাট | ১৫ জুলাই ২০২২, ২০:৫৬

সংগৃহীত

মোংলার লোকালয় থেকে ৩ ফুট দৈর্ঘ্যের একটি অজগর সাপকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাত সারে ৯ টার দিকে উপজেলার সুন্দরবন ইউনিয়নের বৈদ্দ‍্যমারী গ্রামের নুরুল ইসলামের দোকানের পাশ থেকে এটি উদ্ধার করা হয়। পরে অজগরটিকে গহীন বনে অবমুক্ত করা হয়।

সহ ব‍্যবস্থাপনা সংগঠন চাঁদপাই রেঞ্জ এর কোষাধ্যক্ষ ও পিপলস ফোরামের সাধারণ সম্পাদক চাঁদপাই রেঞ্জ ভিসিএফ সভাপতি গোড়া বুড় বুড়িয়া ভিসিএফ মোঃ আল আমিন বলেন, বৈদ্দ‍্যমারী গ্রামের নুরুল ইসলামের দোকানের পাশ থেকে ছাইফুল হাওলাদার আমাকে ফোনে বিষয়টি জানালে আমি সাপটিকে মারতে নিষেধ করি ও বিভাগীয় বন কর্মকর্তার বেলায়েত হোসেন'র নির্দেশে নিজে ঘটনাস্থলে গিয়ে বাচ্চা আজগর সাপ উদ্ধার করি এবং জিউধরা স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহাজাহান মোক্তাদির অনুমতিক্রমে গোড়া বুড়বুড়িয়ার পাশে সুন্দরবনে অজগরটিকে অবমুক্ত করি।

বিষয়টি নিশ্চিত করে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জিউধরা স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহাজাহান মোক্তাদির বলেন, সুন্দরবন ইউনিয়নের বাঘবন্ধু ও ওয়াল্ডটিমের সদস্য মোঃ আল আমিন হোসেনের সহযোগিতায় সাপটি উদ্ধার করা হয়। সাপটির দৈর্ঘ্য প্রায় ৩ ফুট, ওজনে প্রায় ২কেজি। তিনি আমাকে ফোনে বিষটি জানালে আমি তাকে সাপটিকে অবমুক্ত করতে বলি।

পরবর্তীতে রাত ১০ টার দিকে অজগরটি গোড়া বুড়বুড়িয়ার পাশে গহীন বনে সাপটিকে অবমুক্ত করা হয় বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, আপনারা এগুলোর কোনো ক্ষতি করবেন না, দেখামাত্র আমাদের বলবেন। আমরা ফরেস্ট বিভাগ ও আমাদের স্বেচ্ছাসেবক আছে তারা দ্রুত উদ্ধার করার চেষ্টা করবেন।


আপনার মূল্যবান মতামত দিন: