কাঁঠালিয়ায় গাছে গাছে মাটির হাড়িতে পাখির বাসা

সময় ট্রিবিউন | ৮ জুন ২০২২, ০১:২০

ছবি: রবিউল হোসাইন

কাঁঠালিয়া প্রতিনিধি:

নগরায়ণের ফলে দেশ থেকে হারিয়ে যেতে বসেছে বিভিন্ন প্রজাতির পাখি। আর তাই পরিবেশ দিবস উপলক্ষে ঝালকাঠির কাঁঠালিয়ায় পাখিদের জন্যে নিরাপদ অভয়াশ্রম গড়ে তুলতে মাসব্যাপী পাখির বাসা বাঁধার কর্মসূচি শুরু করেছে তিনটি সংগঠন। শুধু তাই নয়, এ কর্মসূচি চলাকালে বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ ও পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্নতার কাজও করবে সংগঠনগুলো স্বেচ্ছাসেবকরা।

সোমবার (৬ জুন) সকালে বিষখালী নদী তীরের ভাসমান পর্যটনস্পট ছৈলারচরে ‘পাখিপ্রাণ’, ‘জলতরণী’ ও ‘সমকাল সুহৃদ সমাবেশ’ কাঁঠালিয়া শাখার যৌথ উদ্যোগে এ কর্মসূচি শুরু করা হয়।

কর্মসূচিতে অংশ নেন ঝালকাঠি জেলা পরিষদ সদস্য সাখাওয়াত হোসেন অপু, পাখিপ্রাণ সংগঠনের প্রতিষ্ঠাতা সাংবাদিক ও আলোকচিত্রী দেবদাস মজুমদার, দি-হাঙার প্রজেক্ট বাংলাদেশ পিস অ্যাম্বেসেডর নেটওয়ার্ক বরিশালের সমন্বয়কারী সাংবাদিক ফারুক হোসেন খান, পর্যটন সেবা সংগঠন জলতরণীর প্রতিষ্ঠাতা আলোকচিত্রী আরিফুর রহমান, ঝালকাঠি জেলা ছাত্রলীগের সহ-সভাপতি রেজাউল করিম সাদ্দাম।

এসময় তাদের এ মহৎ কার্যক্রমে সংহতি প্রকাশ করেন উপজেলার ছৈলারচরের পর্যটকরাও। মাসব্যাপী পরিবেশ সুরক্ষা এ কর্মসূচির অংশ হিসেবে ছৈলারচরে বকুল, কাঁঠাল, তেঁতুল, আমলকি, জাম ও আতাগাছের চারা রোপণ করা হয়।

এছাড়া পর্যটন কেন্দ্রের আশপাশের বৃক্ষ শাখে মাটির হাড়ি দিয়ে পাখির বাসা স্থাপন ও পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুফল চন্দ্র গোলদার বলেন, ‘উপকূলের পরিবেশ সুরক্ষায় বেসরকারি সংগঠন পর্যায়ে মাসব্যাপি এ পরিবেশ কর্মসূচি একটি মহতী উদ্যোগ। এতে অন্যরা পরিবেশ বিষয়ে সচেতনতার উদ্যোগী হবেন বলে আশা করছি।’


আপনার মূল্যবান মতামত দিন: