ফরিদপুরের সালথায় কুমার নদে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন: হুমকির মূখে পাকা সড়ক

ফরিদপুর প্রতিনিধি | ৩০ মে ২০২২, ০৪:৪২

সংগৃহীত

ফরিদপুরের সালথায় ঐতিহ্যবাহী কুমার নদ থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। এতে নদের দুই পাড়ে থাকা পাকা সড়ক চরম হুমকির মূখে পড়েছে। যে কোন সময় সড়কের ফাটল ধরার আশঙ্কা করছেন স্থানীরা।

কুমার নদের দুই পাড়ের বাসিন্দারা গণমাধ্যমকে বলেন- মাত্র কয়েক মাস আগে কোটি কোটি টাকার খরচ করে নদের দুই পাড়ে থাকা পাকা সড়ক সংস্কার করেন কর্তৃপক্ষ। সেই সড়ক দুটি এখন চরম ঝুঁকিতে। কারণ কয়েক মাস আগে নদটি খনন করেন পানি উন্নয়ন বোর্ড। নদ খননের পর দুই পাড় ধ্বসের আশঙ্কায় রয়েছে এমনিতেই। এরমধ্যে আবার নতুন করে কয়েক দিন ধরে নদের ভিতর অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছেন একটি মহল। 

 সরেজমিনে গিয়ে অনুসন্ধান করে কিছুদিন আগে দেখা যায়- মাঝারদিয়া ইউয়িনের কুমারপট্টি এলাকায় কুমার নদের ভিতর অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছেন দুলাল নামে এক ড্রেজার মালিক। তখন তিনি গণমাধ্যমকে জানিয়েছিলেন- বালু উত্তোলন করে সরকারি ঘর নির্মাণের কাজে ব্যবহার করা হচ্ছে। তবে এই ড্রেজার মেশিনটি দিয়ে এখন বালু উত্তোলন বন্ধ রয়েছে।  

শুক্রবার সকালে গট্টি ইউনিয়নের জয়ঝাপ গ্রামের ইমাম বাড়ির সামনে গিয়ে দেখা যায়- কুমার নদের মাঝে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আশ্রয়ন প্রকল্পের ঘরে দিচ্ছেন খোকন নামে এক ড্রেজার মালিক। বালু উত্তোলনের বিষয় ফোনে তার সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

উপজেলা প্রকৌশলী তৌহিদুর রহমান গণমাধ্যমকে জানান, সড়কের পাশে কুমার নদে যেখানে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে, সেখানে আমি এখনই লোক পাঠাচ্ছি। বালু উত্তোলনের ফলে যদি সড়ক ঝুঁকিপূর্ণ হলে বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবগত করবো। 

এ বিষয়টি নিয়ে বক্তব্য নেয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: তাছলিমা আক্তারকে গণমাধ্যমকর্মীরা ফোন দিলে তিনি ফোন কেটে দেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: