নার্সদের খামখেয়ালীতে নবজাতকের মৃত্যু

মোঃ শফিকুল ইসলাম | ২৫ এপ্রিল ২০২২, ০৭:৩৭

ছবিঃ সংগৃহীত

পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় অক্সিজেনের অভাবে এক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও হাসপাতাল কর্তৃপক্ষ দুর্ব্যবহার করেছে বলে জানিয়েছেন রোগীর স্বজনরা।

গতকাল শনিবার (২৩ এপ্রিল) বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ঘটনা ঘটে।

নবজাতক ওই মৃত শিশু উপজেলার গৌরিপুর ইউনিয়নের উত্তর পৈকখালী গ্রামের সাবু হাওলাদার এর বলে জানা যায়।

তিনি জানান, শনিবার দুপুরে তার স্ত্রী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারিতে একটি কন্যা সন্তানের জন্ম দেয়। তখন শিশুটির শ্বাসকষ্ট দেখা দিলে অক্সিজেন দেওয়া হলে সুস্থ হয়ে উঠে।

নবজাতকের খালা রোজী বেগম জানান, বিকালে স্থানীয় এক ডাক্তারের চেম্বারে শিশুটিকে নিয়ে যাওয়া হলে হাসপাতালে অক্সিজেন দিতে পরামর্শ দেন। তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে জরুরি বিভাগ থেকে ওর্য়াডে পাঠালে দ্বায়িত্বরত নার্সরা জানান অক্সিজেন নাই। উল্টো তারা আমাদের সঙ্গে খারাপ ব্যবহার করেন।

নবজাতকের মা হেলেনা জানান, ওর্য়াডে অক্সিজেন না পেয়ে আবারও জরুরি বিভাগে নেওয়া হয়, অক্সিজেন দেওয়ার জন্য। ততক্ষণে নিস্তেজ হয়ে শিশুটি মারা যায়। অথচ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ও সিলিন্ডার এর ব্যবস্থা রয়েছে।

ওই নবজাতকের মৃত্যুর বিষয়ে জানতে চাইলে, ভাণ্ডারিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল হোসেন দুঃখ প্রকাশ করে বলেন জন্মের পর থেকে নবজাতকের অবস্থা তেমন ভালো ছিল না। তবে কী কারণে বলা হয়েছে হাসপাতালে অক্সিজেন নাই, বিষয়টি গুরুত্বসহকারে দেখছি। ওই সময়ের দ্বায়িত্বরতদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।


আপনার মূল্যবান মতামত দিন: